বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। রোববার বাংলাদেশ সময় বিকাল ৫টা ২০ মিনিটে হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে মাশরাফি বাহিনী। এর আগে শনিবার লন্ডনের স্থানীয় সময় রাত ১০টা ১৫ মিনিট ফ্লাই এমিরেটসের বিমানে বাংলাদেশের উদ্দেশে রওনা করে বাংলাদেশ দল।

তবে দলের সবাই দেশে ফিরেননি। রোববার দেশে ফিরেছেন বাংলাদেশ দলের ১১ জন ক্রিকেটার। দলের সাথে দেশে ফেরেননি সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ ও লিটন দাস।

দুই মাসেরও বেশি লম্বা সফর শেষে দেশে ফিরল তামিম-মুশফিকরা। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ড-ওয়েলসে বিশ্বকাপ খেলার উদ্দেশ্যে গত ১ মে দেশ ছেড়েছিল বাংলাদেশ ক্রিকেট দল।

তবে দেশে ফিরে কয়েকদিন বিশ্রাম নিয়ে আবার শ্রীলংকার উদ্দেশ্যে রওয়ানা দিবে বাংলাদেশ দল। শ্রীলংকার সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে সেখানে পাড়ি দিবে তারা।

বাংলাদেশ বিশ্বকাপে যাত্রা শুরু করেছিল সেমিফাইনালে খেলার টার্গেট নিয়ে। কিন্তু ৮ ম্যাচ খেলে ৩ জয় ও ৫ পরাজয়ে মোটামোটি ব্যর্থ এক বিশ্বকাপ বলা যায় বাংলাদেশের। এক ম্যাচ বৃষ্টির কারনে পরিত্যাক্ত সহ বাংলাদেশের মোট পয়েন্ট সংখ্যা ৭।  পয়েন্ট টেবিলের ৮ নম্বর স্থান থেকে বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ।

তবে বিশ্বকাপে ব্যাক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। পুরো আসরে ৮ ম্যাচে ৬০৬ রান করার পাশাপাশি ১১ উইকেট নিয়েছেন তিনি। তিনি ছাড়া দলের আর কোন আহামরি পারফরম্যান্স ছিল না।

মুস্তাফিজুর রহমান ২ ম্যাচে নিয়েছেন ৫টি করে উইকেট। তবে ধারাবাহিক ছিলেন না। বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন মাঝে মধ্যে জ্বলে উটলেও তিনি ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি।

আর বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার এবারের বিশ্বকাপ একেবারে বাজে গিয়েছে। ৮ ম্যাচ খেলে মাত্র ১ উইকেট পেয়েছেন তিনি। দেশসেরা ওপেনার তামিম ইকবালও ব্যর্থ ছিলেন এবার।

এদিকে দেশে ফিরে সাংবাদিকদের সাথে আলাপকালে দল সেমিফাইনালে না যাওয়ায় সম্পূর্ণ দায়ভার নিজের কাঁধে নিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

তিনি বলেন, ‘প্রথমতো দলকে যখন অধিনায়ক হিসেবে সেই যায়গায় নিতে না পারব তখন আমাকে দায়ভার নিতেই হবে, আমি সেই দায়ভার নিচ্ছি।’

শেষ ম্যাচ পাকিস্তানের সাথে জিতলে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বর স্থান ধরে রাখা যেত। মাশরাফি বলেন, ‘পাঁচে যাওয়ার সুযোগ ছিল এবং সেটা শেষ ম্যাচ পর্যন্ত। শেষ ম্যাচটা ভালো করলে অবশ্যই পাঁচ নম্বরে থাকতে পারতাম। সবার আশা ছিল সেমিফাইনাল খেলব। কিন্তু শেষ চারে না খেললে বিশ্বকাপ অর্থহীন।’

Mustafa Shakir
আরও পড়ুনঃ হজ্বের জন্য শ্রীলংকা সফরে থাকবেননা সাকিব
মাশরাফির বিদায়ী ম্যাচটা রঙ্গিন হল না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!