লন্ডনের ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে অষ্ট্রেলিয়ার বিপক্ষে বড় সংগ্রহ করেছে দক্ষিন আফ্রিকা। স্থানীয় সময় দুপুর ২টায় অনুষ্টিত এ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যট করার সিদ্ধান্ত নেয় দক্ষিন আফ্রিকা।

প্রোটিয়াদের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে আগেই। প্রথম ম্যাচ বাংলাদেশের সাথে হেরে আর ঘুরে দাড়াতে পারেনি চোকার্স খ্যাত বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল। শিরোপার প্রত্যাশা নিয়ে বিশ্বকাপে এসেছিল দক্ষিন আফ্রিকা। কিন্তু ৮ ম্যাচ খেলে মাত্র ২ জয় আর ৫ পরাজয়ে তাদের অবস্থা নাজেহাল।

অস্ট্রেলিয়ার সাথে আজকের ম্যাচ তাই শুধু নিয়ম রক্ষার। ইতিমধ্যে অস্ট্রেলিয়া সেমিতে চলে গেছে। আর দক্ষিন আফ্রিকা আজকের ম্যাচ খেলে হার-জিত যাই হোক বাড়ি ফিরে যেতে হবে।

আগের ম্যাচগুলোর দুর্বলতা কাঠিয়ে অস্ট্রেলিয়ার সাথে ভালই রান করেছে দক্ষিন আফ্রিকা। দুপুরে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিন আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরি ও র‍্যাসি ভ্যন ডার ডুসেনের ৯৫ রানে দক্ষিন আফ্রিকা নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৬ উইকেটের বিনিময়ে অজিদের বিপক্ষে ৩২৫ রান করে। ডু প্লেসিস তুলে নেন এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি।

এদিন একাদশে নিয়মিত ওপেনার হাশিম আমলাকে ছাড়াই ব্যাটিংয়ে নামে দক্ষিন আফ্রিকা। প্রথম উইকেটের জুটি থেকে আসে ৭৯ রান। ওপেনার এইডেন মারক্রাম ৩৭ বলে ৩৪ রান করে নাথান লায়নের বলে আউট হন। তাঁর ৩৪ রানের ইনিংসে ছিল ৬ টি বাউন্ডারি।

মারক্রামের বিদায়ের পর ওপেনার কুইন্টন ডি কক তুলে নেন অর্ধশতক। ডি কক ৫২ রান করে আউট হন। তাঁর ইনিংসে ছিল ৭ টি চারের মার।  তিনিও নাথান লায়নের শিকার হয়ে সাজঘরে ফিরে যান।

দুই ওপেনারের বিদায়ের পর রানের চাকা সচল রাখতে ক্রিজে আসেন ফাফ ডু প্লেসিস ও র‍্যাসি ভ্যন ডার ডুসেন। দুজনে বড় জুটি গড়ে দলকে ৩০০ পার করেন। ডু প্লেসিস ১০০ রান করে জেসন বেহরেনডর্ফের বলে আউট হন। তাঁর সেঞ্চুরিতে ছিল ২ ছয় আর ৭ চারের মার।

ডু প্লেসিস আউট হয়ে যাবার পরও ভ্যন ডার ডুসেন ব্যাটিং করে যাচ্ছিলেন। ইনিংসের শেষ বলে তিনি আউট হন। মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি এ মিডল অর্ডার ব্যাটসম্যান। তাঁর ৯৫ রানের ইনিংসে ছিল ৪ ছয় ও ৪টি বাউন্ডারি।

অজিদের হয়ে নাথান লায়ন দক্ষিন আফ্রিকার ২ উইকেট শিকার করেন। মিচেল স্টার্কও ২ উইকেট লাভ করেন। একটি করে উইকেট পান জেসন বেহরেনডর্ফ ও প্যাট কমিন্স।

Mustafa Shakir
আরও পড়ুনঃ মাশরাফির বিদায়ী ম্যাচটা রঙ্গিন হল না
শেষ ম্যাচেও হেরে বিশ্বকাপে খালি হাতে ফিরল আফগানরা
জনি বায়িস্ট্রোর সেঞ্চুরিতে সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ড
সাইফউদ্দিন-সাকিবের ব্যাটে লড়াই করে হেরেছে টাইগাররা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!