কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ব্রাজিল। তবে আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের রেফারিং নিয়ে এখন নতুন বিতর্ক দেখা দিয়েছে। রেফারির বিরুদ্ধে ব্রাজিলকে জিতিয়ে দেওয়ার অভিযোগ এসেছে।

আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা লিউনেল মেসি বলেছেন, ম্যাচে রেফারি তাদের হারিয়ে দিয়েছেন। প্রযুক্তি থাকার পরও রেফারি কেন প্রযুক্তির সাহায্য নিলেন না? এমন প্রশ্ন তুলেন তিনি। সাধারণত মেসিকে রেফারিং নিয়ে অভিযোগ করতে দেখা যায় না। কিন্তু তিনি এবার সরাসরি অভিযোগের তীর রেফারীর দিকে করলেন।

ব্রাজিলের কাছে হারের সম্পূর্ণ দোষ রেফারির উপর দিলেন মেসি। ম্যাচ শেষে আর্জেন্টাইন অধিনায়ক বলেন, ‘ম্যাচে তার (রেফারি) সিদ্ধান্তগুলোর উপর আমাদের কোনো শ্রদ্ধা নেই। আমরা প্রচণ্ড ক্ষুব্ধ। কারণ, আমরা ভালো একটি ম্যাচ খেলেছি এবং নিজেদের সেরাটা দিয়েছিলাম।’

রেফারির সমালোচনা করে তিনি আরও বলেন, ‘এটা হতাশ হওয়ায় মতো বিষয়। ম্যাচে এমন সব সিদ্ধান্ত নেয়া হয়েছে যা আমাদের বিপক্ষে গেছে। আমরা এ কারণেই ম্যাচ থেকে ছিটকে পড়েছি। সে মোটেও নিরপেক্ষ ছিল না। আর রেফারিরা এই কোপা আমেরিকায় এমন অনেক বাজে সিদ্ধান্ত দিয়েছে! অথচ তাদের হাতে ভিএআরের সাহায্য নেয়ার সুযোগ ছিল। কিন্তু সেদিকে তারা ভ্রূক্ষেপও করেনি।’

কোপা আমেরিকার এবারের আয়োজকদের বাজে রেফারিং খতিয়ে দেখবার আহ্বানও জানান বর্তমান বিশ্বের সেরা ফুটবলার। তিনি বলেন, ‘তারাই যেন আমাদের মূল প্রতিপক্ষ, আমাদের হারাতে চেষ্টা করেছে। এই ম্যাচের রেফারিং খতিয়ে দেখা উচিত। আশা করি কনমেবল রেফারিদের নেয়া সিদ্ধান্তগুলো ভালো করে পর্যবেক্ষণ করবে।’

আজ কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও ব্রাজিল। ফিরমিনো ও জেসুসের গোলে ২-০ ব্যবধানে ম্যাচ জিতে নেয় ব্রাজিল। আরও একবার খালি হাতেই ফিরতে হলো জাতীয় দলের হয়ে অধরা শিরোপা জয়ের লক্ষ্যে থাকা বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসিকে।

তবে ম্যাচে আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে ভাল খেলেছিল। ম্যাচে আর্জেন্টিনার শট যেখানে ১৪টি ছিল, সেখানে ব্রাজিলের ছিল মাত্র ৪টি। তবে ৪টির মধ্যে ৩টি শটই ছিল লক্ষ্যে। অপরদিকে আর্জেন্টিনার ১৪টি শটের মধ্যে মাত্র ২টি ছিল লক্ষ্যে। বল দখলের লড়াইয়েও আর্জেন্টিনা এগিয়ে ছিল।

কোপা আমেরিকার ফাইনাল আগামী ৯ জুলাই মারাকানা স্টেডিয়ামে অনুষ্টিত হবে। ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ এখনও নির্ধারণ হয়নি। বৃহস্পতিবার চিলি ও পেরুর মধ্যকার বিজয়ী দল ব্রাজিলের মুখোমুখি হবে।

Mustafa Shakir
আরও পড়ুনঃ আর্জেন্টিনাকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিল
নেইমারকে ক্ষমা চাইতে হবেঃ রিভালদো
ভেনিজুয়েলাকে হারিয়ে সেমিতে মেসি বাহিনী
টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে ব্রাজিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!