কোপা আমেরিকার সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উটেছে ব্রাজিল। গ্যাব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনোর গোলে ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

দারুন উত্তেজনাপূর্ণ ম্যাচে দু দল আক্রমন পাল্টা আক্রমনে একে অন্যের রক্ষনে হামলে পড়ে। তবে খেলার ১৯ মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। দানি আলভেস আর্জেন্টিনার দুই বাধা পেরিয়ে রবের্তো ফিরমিনোকে পাস দেন। ফিরমিনো গোল বক্সের সামনে গ্যাব্রিয়েল জেসুস এর কাছে বল পাঠান।  ডি-বক্সের মুখে বল পেয়ে সহজেই জালে পাঠান জেসুস।

এক গোল হজম করে ম্যাচের ৩০ মিনিটেই সমতায় ফেরার সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু মেসির নেওয়া ফ্রি-কিক আগুয়েরো হেড করলেও বল ক্রসবারে লেগে ফিরে যায়।

এরপর ম্যাচের ৩৬ মিনিটে আরেকটি সুযোগ নষ্ট হয় আর্জেন্টিনার। মেসির পাস থেকে বল পেয়ে ব্রাজিলের রক্ষনে ঢুকছিলেন আগুয়েরো। কিন্তু থিয়াগো সিলভার দারুণ ট্রেকল করে আগুয়েরোকে প্রতিহত করেন।

প্রথমার্ধের বাকি সময়টা দুই দল ছোট ছোট আক্রমণে শেষ করে। তবে আর কোনো গোল না হওয়ায় ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুই দল আরও তীক্ষ্ণ আক্রমনাত্নক হয়ে উঠে। ম্যাচের ৫০তম মিনিটে মার্টিনিজের শট ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলকিপার এলিসন। আক্রমণ-পাল্টা আক্রমণে আবার জমে ওঠা লড়াই। এক্ষেত্রে ব্রাজিলের চেয়ে এগিয়ে ছিল আর্জেন্টিনা। কিন্তু কোনভাবেই ব্রাজিলের রক্ষন ভেদ করতে পারছিলনা।

গোলের জন্য মরিয়া হয়ে ওটা আর্জেন্টিনা একের পর এক আক্রমন করে ব্রাজিলকে ব্যস্ত রাখে। তবে আলভেজদের দৃঢ়তায় আর্জেন্টিনা ব্রাজিলের রক্ষন ভাঙতে পারেনি। উলটো ম্যাচের ৭১তম মিনিটে ফিরমিনোর গোলে ব্যবধান দ্বিগুণ করে ফেলে ব্রাজিল।

মাঝমাঠ থেকে বল কাটিয়ে দারুন দক্ষতায় আর্জেন্টিনার রক্ষনে ডুকে ফিরমিনোকে বল দেন জেসুস। খালি জায়গা পেয়ে বল অনায়সে জালে পাঠিয়ে দেন ফিরমিনো।

শেষ পর্যন্ত আর কোন গোল না হওয়ায় ২-০ ব্যবধানে ম্যাচ জিতে নেয় ব্রাজিল। তাই আরও একবার খালি হাতেই ফিরতে হলো জাতীয় দলের হয়ে অধরা শিরোপা জয়ের লক্ষ্যে থাকা বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসিকে।

ম্যাচে আর্জেন্টিনার শট যেখানে ১৪টি ছিল, সেখানে ব্রাজিলের ছিল মাত্র ৪টি। তবে ৪টির মধ্যে ৩টি শটই ছিল লক্ষ্যে। অপরদিকে আর্জেন্টিনার ১৪টি শটের মধ্যে মাত্র ২টি ছিল লক্ষ্যে। বল দখলের লড়াইয়ে আর্জেন্টিনা এগিয়ে ছিল।

আগামী ৯ জুলাই মারাকানা স্টেডিয়ামে ফাইনাল খেলবে ব্রাজিল। বৃহস্পতিবার চিলি ও পেরুর মধ্যকার বিজয়ী দল ব্রাজিলের মুখোমুখি হবে।

Mustafa Shakir
আরও পড়ুনঃ নেইমারকে ক্ষমা চাইতে হবেঃ রিভালদো
ভেনিজুয়েলাকে হারিয়ে সেমিতে মেসি বাহিনী
টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে ব্রাজিল
জন্মদিনে মেসিকে জয় উপহার দিলেন আগুয়েরো ও মার্টিনেজরা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!