দুর্দান্ত লড়াই করেও হার এড়াতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডিজ ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে একাই লড়াই করে গেছেন নিকোলাস পুরান। কিন্তু শেষ পর্যন্ত জয়ের কাছাকাছি থেকে ফিরতে হয়েছে তাকে।

বিশ্বকাপ সেমিফাইনালের দৌড় থেকে আগেই বিদায় নিয়েছে দু দল। শ্রীলংকার সেমিফাইনালে যাওয়ার আশা অত্যন্ত ক্ষীণ। ওয়েস্টইন্ডিজ তো বিদায় নিয়েছে আগেই। তাই এটিকে বলা যায় দু দলের নিয়ম রক্ষার ম্যাচ।

ডারহামে অনুষ্টিত বিশ্বকাপের ৩৯ তম ম্যাচে সকালে টসে জিতে ওয়েস্টইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার শ্রীলংকাকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান। শ্রীলংকা নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৮ রান করে।

শ্রীলংকার হয়ে এদিন সেঞ্চুরি হাকান মিডল অর্ডার ব্যাটসম্যান আভিষেক ফারনান্দো। তার ১০৩ বলে ১০৪ রানের ইনিংসে ছিল ২ ছয় ও ৯টি চারের মার। ব্যাটিংয়ে শ্রীলংকা দারুন শুরু করে। অধিনায়ক দিমুথ করুনারত্নেকে নিয়ে প্রথম উইকেটে ৯৩ রানের জুটি করেন কুশাল পেরেরা।

করুনারত্নে ৩২ রান করে আউট হয়ে গেলেও কুশাল খেলছিলেন সাচ্ছন্দেই। ব্যাক্তিগত ৬৪ রানের মাথায় সেলডন কট্রেলের রান আউটে তাকে সাজঘরে ফিরে যেতে হয়। ৫১ বল খেলে ৮ চারের সাহায্যে তিনি ৬৪ রান করেন।

এরপর আভিষেক ফারনান্দো উইন্ডিজ বোলারদের বিপক্ষে সাবলীল খেলে নিজের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেন। শেষ দিকে লাহিরু থিরিমান্নের ৩৩ বলে ৪৫ রান শ্রীলংকাকে বড় স্কোর গড়তে সাহায্য করে। উইন্ডিজদের হয়ে জেসন হোল্ডার ২ উইকেট লাভ করেন।

শ্রীলংকার দেওয়া ৩৩৯ রানের টার্গেটে শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় উইন্ডিজ। দলীয় মাত্র ১২ রানেই ওপেনার সুনিল অ্যাম্ব্রিসের উইকেট হারায় উইন্ডিজ। এরপর দলীয় ২২ রানে শাই হোপের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দল। ক্রিস গেইল ও শিমরন হেটমেয়ার দলকে চাপমুক্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন।

দলের অন্যান্য ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও উজ্জ্বল ছিলেন নিকোলাস পুরান। তার সেঞ্চুরিতে ওয়েস্টইন্ডিজ জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু এঞ্জেলা ম্যাথুসের বলে পুরান ১১৮ রান করে বিদায় নিলে ওয়েস্টইন্ডিজের জয়ের আশা শেষ হয়ে যায়। পুরান এর ১০৩ বলে ১১৮ রানের ইনিংসে ছিল ৪ ছয় ও ১১ চারের মার।

এছাড়া উইন্ডিজের হয়ে দারুন খেলেন ফাবিয়ান অ্যালেন। তিনি ৩২ বলে ৫১ রানে অপরাজিত ছিলেন। শ্রীলংকার হয়ে লাথিস মালিঙ্গা তিনটি উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলংকাঃ ৩৩৮/৬ (৫০ ওভার) আভিসেক ফারনান্দো ১০৪, কুশাল পেরেরা ৬৪

জেসন হোল্ডার ২/৫৯, ফাবিয়ান অ্যালেন ১/৪৪

ওয়েস্ট ইন্ডিজঃ ৩১৫/৯ (৫০ ওভার) নিকলাস পুরান ১১৮, ফাবিয়ান অ্যালেন ৫১*

লাথিস মালিঙ্গা ৩/৫৫, এঞ্জেলা ম্যাথিউস ১/৬

ফলঃ শ্রীলংকা ২৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচঃ আভিষেক ফারনান্দো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!