ডারহামে বিশ্বকাপের ৩৯ তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৩৩৯ রানের বিশাল টার্গেট দিয়েছে শ্রীলংকা। এর আগে টসে জিতে ওয়েস্টইন্ডিজ দলপতি জেসন হোল্ডার শ্রীলংকাকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৮ রান করে শ্রীলংকা।

আভিসেক ফারনান্দোর সেঞ্চুরি ও কুশাল পেরেরার ৬৪ রানে ভর করে শ্রীলংকা উইন্ডিজদের বিপক্ষে বিশাল সংগ্রহ পায়। এছাড়া বড় স্কোর গড়তে সাহায্য করেন লাহিরু থিরিমান্নে ৪৫, কুশাল মেন্ডিস ৩৯, দিমুথ করুনারত্নে ৩২।

বিশ্বকাপ সেমিফাইনালের দৌড় থেকে আগেই বিদায় নিয়েছে দু দল। শ্রীলংকার সেমিফাইনালে যাওয়ার আশা অত্যন্ত ক্ষীণ। ওয়েস্টইন্ডিজ তো বিদায় নিয়েছে আগেই। তাই এটিকে বলা যায় দু দলের নিয়ম রক্ষার ম্যাচ।

ওয়েস্ট ইন্ডিজের সেমিফাইনালের আশা আগেই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু শ্রীলংকার সেমিতে যাওয়ার সম্ভাবনা ছিল। সেমিফাইনালে যেতে ভারত-ইংল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে ছিল শ্রীলঙ্কা। ওই ম্যাচে ইংল্যান্ড হারলে সেমিতে খেলার একটা সম্ভাবনা ছিল শ্রীলঙ্কার। কিন্তু ইংল্যান্ডের কাছে ভারতের বিতর্কিত হারে শ্রীলংকার সে আশা শেষ হয়ে যায়।

তবে শুধু শ্রীলংকা নয় বাংলাদেশ, পাকিস্তান ও ভারত ইংল্যান্ড ম্যাচের দিকে থাকিয়ে ছিল। বাংলাদেশের সেমিফাইনালে যেতে হলে সামনের দুই ম্যাচ জিততেই হবে। তাঁর পড়ে আসবে রানরেটের হিসাব। রানরেটে এগিয়ে থাকা দলই খেলবে সেমিফাইনালে। আর পাকিস্থান দলের সমীকরণও একই। সামনের ম্যাচগুলোতে জিতার বিকল্প নাই।

সেমিফাইনালের রেস থেকে সরে গেলেও আজ শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ দারুন ক্রিকেট উপহার দিচ্ছে দর্শকদের। শ্রীলংকার দেওয়া টার্গেটে শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় উইন্ডিজ। কিন্তু নিকোলাস পুরানের হার না মানা সেঞ্চুরিতে জয়ের আশা দেখছে উইন্ডিজ। পুরান ১২০ রানে অপরাজিত আছেন।

ব্যাটিংয়ে শুরুটা একদম ভাল হয়নি ওয়েস্টইন্ডিজের। দলীয় মাত্র ১২ রানেই ওপেনার সুনিল অ্যাম্ব্রিসের উইকেট হারায় উইন্ডিজ। এরপর দলীয় ২২ রানে শাই হোপের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দল। ক্রিস গেইল ও শিমরন হেটমেয়ার দলকে চাপমুক্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন।

পড়ে নিকোলাস পুরান এর দায়িত্বশীল ব্যাটিংয়ে ভর করে ওয়েস্টইন্ডিজ জয়ের সুবাতাস পাচ্ছে।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রিলংকাঃ ৩৩৮/৬ (৫০ ওভার) আভিসেক ফারনান্দো ১০৪, কুশাল পেরেরা ৬৪

জেসন হোল্ডার ২/৫৯

ওয়েস্ট ইন্ডিজ*ঃ ৩১১/৭ পুরান ১১৮, ফাবিয়ান অ্যালেন ৫৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!