এজবাষ্টনে অনুষ্টিত বিশ্বকাপের ৩২ তম ম্যাচে নিউজিল্যান্ডের দেওয়া ২৩৭ রানের টার্গেট টপকিয়ে জয় তুলে নিয়েছে পাকিস্তান। বাবর আজমের সেঞ্চুরি ও হারিস সোহেলের হাফ-সেঞ্চুরির উপর ভর করে পাকিস্তান বিশ্বকাপে নিজেদের তৃতীয় জয় তুলে নিয়েছে।

এর আগে সকালে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে কিউইরা ২৩৭ রানের মাঝারি মানের স্কোর করে।

ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় অনুষ্টিত এ ম্যাচে ব্যাটিং করতে নামে কেন ইউলিয়ামসনরা। তবে শুরুটা বাজে ভাবে করে তারা। প্রথমে ৫ রান করতে থাকা ওপেনার মারটিন গাপটিলকে ফেরান পেসার মোহাম্মদ আমির।

এরপর আরেক ওপেনার কলিন মুনরুকে ফিরান শাহিন শাহ্‌ আফ্রিদি। মুনরু আউট হবার পর দলের হাল দলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু তাঁর সঙ্গিরা একে একে প্যাভিলিয়নের পথে যাত্রা করতে থাকেন। টেইলর ৩ রান ও লাথাম ১ রান করে আউট হলে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড দল।

পর পর ২ ব্যাটসম্যান আউট হওয়ার পর দলীয় ৮৩ রানে অধিনায়ক কেন উইলিয়ামসনেরও উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। উইলিয়ামসন ৬৯ বলে ৪১ রান করেন। এরপর জেমস নিশাম ও কলিন ডি গ্রান্ডহোমে দলকে বিপর্যয় থেকে রক্ষা করেন।

দুজন মিলে ১৩২ রানের পার্টনারশিপ গড়ে দলকে ভাল স্কোরের দিকে নিয়ে যান। মাত্র ৩ রানের জন্য নিশাম সেঞ্চুরি থেকে বঞ্চিত হন। ১১২ বলে ৯৭ রান করা নিশাম শেষ বল পর্যন্ত লড়ে যান। ৬৪ রান করা করা কলিন ডি রান আউট হয়ে ফিরে যান। নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে নিউজিল্যান্ড ২৩৭ রান করতে সক্ষম হয়।

২৩৮ রানের সহজ লক্ষ্য তারা করতে নেমে নিউজিল্যান্ডের মত শুরুটা ভাল হয়নি পাকিস্তানেরও। ফখর জামান ৯ রানে ও ইমাম উল হক ১৯ রান করে আউট হন। তবে বাবর আজম শুরুর ধাক্কা ভালোভাবেই সামলে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছেরেছেন। বাবর ব্যাক্তিগত ১০১ রানে অপরাজিত ছিলেন।

তবে বাবরকে সঙ্গ দেওয়া আগের ম্যাচের নায়ক হারিস সোহেল দলের জয় মাত্র ২ রান বাকি থাকতে রান আউট হয়ে যান। বাবর ১২৭ বলে ১১ চারের মারে ১০১ রান করেন। হারিস ৭৬ বলে ২ ছয় ও পাঁচ চারের সাহায্যে ৬৮ রান করেন। খেলায় সেঞ্চুরি করা বাবর ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

সংক্ষিপ্ত স্কোরঃ-
নিউজিল্যান্ডঃ ২৩৭/৬ (৫০ ওভার) নিশাম ৯৭, কলিন ডি ৬৪, উইলিয়ামসন ৪১

শাহিন শাহ্‌ আফ্রিদি ৩/২৮, শাদাব খান ১/৪৩

পাকিস্তানঃ ২৪১/৪ (৪৯.১ ওভার) বাবর*, ১০১, হারিস ৬৮, হাফিজ ৩২

কেন উইলিয়ামসন ১/৩৯, ট্রেন্ট বোল্ট ১/৪৮

ফলঃ পাকিস্তান ৬ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচঃ বাবর আজম

আরও পড়ুনঃ নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পথে পাকিস্তান
সর্বকালের সেরা অলরাউন্ডারদের এক জন সাকিব!
অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে সহজেই হারাল অজিরা

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!