বিশ্বকাপে এখন পর্যন্ত কোন জয়ের স্বাদ পায়নি আফগানিস্তান। শুরু থেকেই বিতর্ক তাদের পিছু লেগেই আছে। বিশ্বকাপের মাঝখানে দলের নিয়মিত কিপার শেহজাদকে ইনজুরির অজুহাত দেখিয়ে দেশে পাঠানো হয়েছে বলে অভিযোগ আছে আফগানিস্থানের বিরুদ্ধে।

বাংলাদেশের সাথে ম্যাচ খেলার আগে এবার নতুন বিতর্কের জন্ম দিল আফগানিস্তান। আফগানিস্থানের অলরাউন্ডার মোহাম্মদ নবি বলেছেন বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে তারাই ফেভারিট থাকবে। অর্থাৎ বাংলাদেশ বনাম আফগানিস্থান ম্যাচে আফগানিস্থান ফেভারিট!

বাংলাদেশকে তাচ্ছিল্য করে তিনি আরও বলেছেন, তারা বাংলাদেশকে হালকা ভাবে নিচ্ছেন না।  অথচ বাংলাদেশের চেয়ে যোজন যোজন দূরে আছে আফগানিস্থান ক্রিকেট। আফগানিস্তান হচ্ছে এশিয়ার উঠতি শক্তি। আর বাংলাদেশ বিশ্বের সেরা দলের মধ্যে একটি ধরা হয়। বিগত কয়েক বছর থেকেই বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তাই যে কোন দল বাংলাদেশের বিপক্ষে খেলার আগে তারা বাংলাদেশকে সমীহ করে কথা বলে।

বিশ্বকাপেও বাংলাদেশের পারফরম্যান্স যথেষ্ট ভাল। এখন পর্যন্ত ২ ম্যাচ জয় নিয়ে সেমিফাইনালের আশা বাচিয়ে রেখেছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই শক্তিশালী দক্ষিন আফ্রিকার বিপক্ষে জয়। এর পরের দুই ম্যাচ হেরে গেলেও লড়াই করে হেরেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের সাথে তো জিততে জিততে হেরে গেছে বাংলাদেশ। এর পরের ম্যাচে ওয়েস্টইন্ডিজকে সহজেই হারিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সাথেও বাংলাদেশ ভাল খেলেছে। অস্ট্রেলিয়ার অধিনায়কও এ কথা স্বীকার করেছেন।

পরিসংখ্যান হয়ত আফগানিস্তানের খেলোয়াড় নবির জানা নেই। তা না হলে তিনি এসব বলতেন না। বেশ ফুরফুরে মেজাজেই আছে আফগানিস্তান দল। ভারতের বিপক্ষে ভাল খেলে তাদের আত্নবিশ্বাস অনেক উপরে আছে। তাই হয়ত তিনি নিজেদের ফেভারিট দাবি করছেন।

নিজেরা একটি জয়ও না পাওয়ায় এই ম্যাচকে টার্গেট করছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, ‘সব দলই কাউকে না কাউকে টার্গেট করে, আমাদেরও কিছু দলকে নিয়ে পরিকল্পনা তো থাকেই। কিন্তু এটা ক্রিকেট যেখানে প্রতি ম্যাচেই সেরাটা দিতে হয়। বাংলাদেশ শক্তিশালী দল, বিশ্বকাপের মতো আসরে তাদের হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। এমনকি তারা বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ জিতে এসেছে।’

সরাসরি না বললেও তিনি বাংলাদেশকেই যে টার্গেট করছেন সেটা তাঁর কথায় স্পষ্ট বুজা যাচ্ছে। এর আগে বাংলাদেশ ও আফগানিস্তান ম্যাচে ফেবারিট কোন দল? এমন প্রশ্নে হাসতে হাসতেই নবি জবাব দেন, ‘অবশ্যই আফগানিস্তান।’

নবির কথার কতটুকু প্রতিফলন হতে পারে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু সময়। আগামী কাল বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচ।

Mustafa Shakir

আরও পড়ুনঃকাল সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ

দক্ষিন আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে পাকিস্থান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!