একের পর এক বিস্ফোরক মন্ত্রব্য করে বিতর্কিত হচ্ছেন আফগান ক্রিকেটাররা। আফগান ক্রিকেটার নবি, রশিদ খানের পর এবার তাদের দলের সয়ং অধিনায়ক বাংলাদেশকে নিয়ে বেফাঁস মন্ত্রব্য করে বসলেন।  

আফগানিস্থানের সাথে বাংলাদেশ দলের কতটা পার্থক্য তা পরিসংখ্যান দেখলেই বুজা যায়। বাংলাদেশের অবস্থানে আফগানিস্থান দলকে আসতে হলে এখনও অনেক দীর্ঘ পথ পারি দিতে হবে। বিশ্বকাপে এখনও একটি ম্যাচ জিততে না পারা দল এক ম্যাচ ভাল খেলেই অতিআত্নবিশ্বাসে ভুগছে। যদিও ভারতের বিপক্ষে ম্যাচ তারা হেরেছে। কিন্তু ঐ ম্যাচের উদাহরন দিয়ে নানা ভাবে বাংলাদেশকে ঘায়েল করার চেষ্টা করছে তারা।

সাংবাদিকদের সাথে আলাপকালে আফগান অধিনায়ক বলেছেন, তারা বাংলাদেশকে হালকা ভাবে নিচ্ছেন না। গুলবাদিন নায়িব বলেন, ‘বাংলাদেশকে আমরা হালকাভাবে মোটেই নিচ্ছি না। তবে শুরুটা আমরা ভালোভাবে না করলেও, এখন অনেকটা উন্নতি করেছি। আশা করব, কালকেই (আজ) আমাদের দিন হবে। উইকেটও এশিয়ার মতো। যা আমাদের সাহায্য করবে।’

ভারতের সাথে ভাল খেলার উদাহরন দিয়ে তিনি বলেন, ‘ভারতের ব্যাটিং লাইনআপ বিশ্বের অন্যতম সেরা। তাদের বিরুদ্ধে আমাদের দেখেছেন। উইকেট যদি আমাদের স্পিনারদের সাহায্য করে, তাহলে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের যে কারো জন্যেই কঠিন।’

তবে বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে মনে করিয়ে দিলে তিনি বলেন, ‘আমি জানি, টুর্নামেন্টে বাংলাদেশ কী স্কিল দেখিয়েছে, কেমন খেলেছে। তারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২০ রানের বেশি তাড়া করে জিতেছে। তবে আমাদের স্পিনটা বিশ্বের অন্যতম সেরা।’

অবশ্য তাদের এসব কথাবার্তা বাংলাদেশ একদমই পাত্তা দিচ্ছে না। বাংলাদেশ দল প্রতিটি ম্যাচের মত এই ম্যাচ নিয়েও ফোকাস করছে। আফগানিস্তান দলের হয়ত জানা নেই কথার যুদ্ধে নয় মাঠের যুদ্ধেই জয়লাভ করতে হয়। যারা ভাল খেলবে দিনশেষে তারাই জয় পাবে।

এর আগে নিজেদের সেরা বলে মন্ত্রব্য করেছিলেন আফগান ক্রিকেটার নবি। তবে তাঁর এই কথার প্রসঙ্গ তুললে শ্রীলংকার সাবেক কিংবদন্তী ক্রিকেটার কুমার সাঙ্গাগকারা হেসেই উড়িয়ে দিলেন। বাংলাদেশের সাংবাদিকরা সাঙ্গানকারাকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে ফেভারিট! আমারতো মনে হয় না”।

আর একটু পরেই শুরু হতে যাচ্ছে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচ। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় সাউদাম্পটন স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। মাঠেই দেখা যাবে আফগানরা নিজেদের কথার কতটুকু প্রমান করতে পারে।

Mustafa Shakir

আরও পড়ুনঃ বাংলাদেশের বিপক্ষে নিজেদের ফেভারিট বলছেন নবি!

কাল সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ

সাংবাদিকের প্রশ্নে ক্ষেপে গেলেন আফগান তারকা রশিদ খান!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!