বাংলা সিনেমার নাম্বার ওয়ান খ্যাত অভিনেতা সাকিব খানের পাসওয়ার্ড এবারের ঈদে মুক্তি পেয়েছে। মুক্তির পর থেকেই সিনেমাটিকে নকল করার অভিযোগ আনা হয়েছে। কোরিয়ান সিনেমা দ্যা টার্গেট কে নকল করে পাসওয়ার্ড সিনামটি তৈরি হয়েছে। তবে অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন অভিনেতা পরিচালক থেকে শুরু করে সিনেমার সংশ্লিষ্টরা।

এবারের ঈদে তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। আবার বসন্ত, নোলক ও পাসওয়ার্ড এই তিন সিনেমা দেশের আড়াইশ হলে মুক্তি দেওয়া হয়েছিল। তিন সিনেমার মধ্যে এগিয়ে ছিল পাসওয়ার্ড। কিন্তু অভিযোগ উঠেছে সদ্য মুক্তিপ্রাপ্ত পাসওয়ার্ড সিনেমাটি মৌলিক নয়, সিনেমাটি নকল।

তবে কোরিয়ান সিনেমা দ্যা টার্গেট নকল করার অভিযোগ উটার আগেও সিনেমাটি তামিল সিনেমা নকল করার অভিযোগ উঠেছিল। তামিল ছবি ডিনামাইট কে নকল করে পাসওয়ার্ড নির্মিত হচ্ছে এই অভিযোগ ছিল।

সে সময় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে পরিচালক মালেক আফসারী নিজের ফেসবুক পোষ্টে গত ৫ জুন লিখেছিলেন, ‘যারা এত দিন প্রচার করেছেন পাসওয়ার্ড তামিল সিনেমা ডিনামাইট এর নকল। তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান।’

এবারের অভিযোগ নিয়ে পরিচালক ফেসবুকে সিনেমাটি নকল না এই এর জন্য ৪টি যুক্তি দেন। তিনি বলেন,

“যারা পাসওয়ার্ড মুভি কপি কপি বলে চিল্লায়ে চিল্লায়ে মাথা খারাপ করছে, তাদের উদ্দেশে কিছু লজিক্যাল থিওরি উপস্থাপন করলাম যে ‘পাসওয়ার্ড’ মুভি কোনো অবস্থায় কোরিয়ান মুভি ‘দ্য টার্গেট’ এর কপি নয়।”

১। ‘পাসওয়ার্ড’ মুভির ডিউরেশন দুই ঘণ্টা ১৭ মিনিট, ওদিকে ‘দ্য টার্গেট’ মুভির ডিউরেশন এক ঘণ্টা ৩৭ মিনিট। যদি ‘পাসওয়ার্ড’ মুভি এটার কপি হতো, তাহলে পাসওয়ার্ড ও এক ঘণ্টা ৩৭ মিনিটের হতো। সুতরাং বলা যেতে পারে এটা কপি না।

২। পাসওয়ার্ড মুভিতে নায়িকা আছে, দ্য টার্গেট মুভিতে নেই। সুতরাং বলা যেতে পারে পাসওয়ার্ড মুভি কপি না।

৩। ‘পাসওয়ার্ড’ মুভি পেনড্রাইভ ও পাসওয়ার্ড নিয়ে তৈরি, দ্য টার্গেট মুভিতে পেনড্রাইভের কোনো অস্তিত্ব নেই। সুতরাং বলা যেতে পারে, পাসওয়ার্ড মুভি কপি না।

৪। আমি ‘দ্য টার্গেট’ মুভির মূল ভাবটা তুলে ধরছি—নায়ক দুই ভাই। একদিন নায়কের ভাইয়ের কাছে কল আসে এক কর্মকর্তার কাছ থেকে। তো এরা দুজন সেখানে গিয়ে দেখে কর্মকর্তা মৃত। তাকে কেউ খুন করে গেছে। তারপর নায়ককে ধাওয়া করে। নায়ক আহত হয়ে রাস্তায় পড়ে থাকলে তাকে হসপিটালে ভর্তি করা হয়। তারপর যে ডক্টর নায়ককে দেখে তার স্ত্রীকে নায়কের ভাই কিডন্যাপ করে, যাতে তার ভাইয়ের কিছু না হয়। তারপর নায়কের ভাইকে ভিলেন মেরে ফেলে। তার বদলা নিতে ভিলেনকে মারে নায়ক। ব্যস, কাহিনী শেষ। এভাবে হযবরল ভাবে এক ঘণ্টা ৩৭ মিনিটে মুভিটা শেষ। আপনারা যারা মুভি দেখেছেন, তারা অবশ্যই দেখবেন যে কোনো অবস্থাতেই পাসওয়ার্ডের সঙ্গে ওর গল্পের মিল নেই।

মালেক আফসারি আরো লিখেন, ‘অনেকে যারা হেটার্স আছে সুপারস্টার শাকিব খানের, তারা বলবে অমুক জায়গায় মিল আছে, হাবিজাবি। ভাই, আমি তাদের উদ্দেশে বলব, ধরেন আমি একটা গরুর রচনা লিখছি। আমার পাঁচ বেঞ্চ পেছনে একজন সেও গরুর রচনা লিখছে।

তো সে দুই পৃষ্ঠায় রচনাটা শেষ করেছে আর আমি চার পৃষ্ঠায় শেষ করেছি। তো ভাই গরু নিয়ে ও কম লিখেছে আর আমি বেশি লিখেছি। তো এই রচনার মধ্যে গরুর চার পা, দুই চোখ সেও লিখেছে, আমিও লিখেছি। তাই বলে এটা বলা যাবে না আমি ওর কপি করছি।’

নোলক ছবির শার্ট নিয়ে যুক্তি দেখিয়ে তিনি লিখেন, “আমার এক বন্ধু আছে, নাম আশরাফুল। সে একটা শার্ট কিনছিল নোলক মুভির পোস্টার বের হওয়ার আগে। পরে দেখলাম ওর মতোই দেখতে শাকিব খান শার্ট পরে আছে নোলক মুভির পোস্টারে। তাই বলে কি আপনারা বলবেন যে আশরাফুলের শার্ট কপি করে শাকিব খান পরেছে, মোটেও না। এটা হয়ে যায়।”

মালেক আফসারি আরো লিখেন, কপি কারে বলে আজ আপনাদের বোঝাব। কপি হলো সাউথ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির থ্রোলি প্রেমা মুভির রিমেক কলকাতা ইন্ডাস্ট্রিতে ফিদা মুভি, যার ডায়ালগ ও হুবহু, এইটারে বলে কপি।

সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত সিনেমাটিতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ।

আরও পড়ুনঃ ঈদে মুক্তি পাচ্ছে শাকিব খান ফিল্মসের ছবি ‘পাসওয়ার্ড’

ঈদ উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে ৩৫টি চলচ্চিত্র

ফাস্ট এন্ড ফিউরিয়াস-৯ এ জন সিনা!

দর্শকদের সামনে নতুন লুক নিয়ে আসছেন অনন্ত জলিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!