অবশেষে বৃষ্টির জয় হল। বৃষ্টি বাধায় শেষ পর্যন্ত পরিত্যক্ত হল বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি। অনেক সময় অপেক্ষার পরও আবহাওয়ার উন্নতি না হওয়ায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ অফিসিয়ালরা। এর ফলে পয়েন্ট ভাগাভাগি করে নিতে হচ্ছে দু দলকে।

গতকাল থেকেই শোনা যাচ্ছিল বাংলাদেশ বনাম শ্রীলংকার ম্যাচটি নিয়ে অনিশ্চয়তার কথা। আজ সকাল থেকেই ব্রিস্টলে বৃষ্টি হয়। বৃষ্টির কারনে টস পর্যন্ত হয়নি। ম্যাচ অফিসিয়ালরা অনেক চেষ্টা করেও খেলা মাঠে গড়াতে পারেননি।

টানা দুই ম্যাচ হেরে বাংলাদেশ দল পাখির চোখ করছিল এই ম্যাচকে ঘিরে। পুরোদমে প্রস্তুতি নিয়ে রেখেছিল দল। কিন্তু বৃষ্টির মধ্যে তো আর খেলা চালানো সম্ভব না। তাই ফলাফল মেনে নিতে হয়েছে দুই দলকে।

এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে শ্রীলংকা এগিয়ে আছে। কারণ শ্রীলংকা তাদের প্রথম ম্যাচ হারলেও পরের ম্যাচে আফগানিস্তানের সাথে জিতে ঘুরে দাড়ায়। এর পরের ম্যাচও বৃষ্টির কারনে পরিত্যক্ত হওয়ায় ১ পয়েন্ট জুটে শ্রীলংকার। ফলে চার ম্যাচে ১ জয়, ১ পরাজয় ও দুই ম্যাচ পরিত্যক্ত হওয়ার সুবাদে ৪ পয়েন্ট নিয়ে এগিয়ে আছে।

অপরদিকে বাংলাদেশ চার ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে জয় ছাড়া আর কোন জয় আনতে পারেনি। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ হেরে বাংলাদেশ দল শ্রীলংকার সাথে জিতে সেমিফাইনালের পথ সুগম করতে চেয়েছিল। কিন্তু বৃষ্টি বাধায় তা আর হলো না।

তবে বিশ্বকাপের মত বড় আসরে রিজার্ভ ডে না থাকায় অনেকে আইসিসির সমালোচনা করেছেন। রিজার্ভ ডে না থাকায় বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডসও হতাশ হয়েছেন।

তিনি বলেন, রিজার্ভ ডের প্রয়োজন ছিল। ইংল্যান্ডের আবহাওয়ায় আপনি বলতে পারবেন না কখন বৃষ্টি আসবে। সাড়া বিশ্বের লোকজন বৃষ্টি হবে কি না জিজ্ঞেস করেন, কিন্তু আমি তো জানি না। দর্শকদের জন্যও এটি হতাশার।’

‘আবহাওয়া পুরো আসরে বড় ভূমিকা রাখছে। এরকম পরিবেশ আউটফিল্ড ধীর গতির করে ফেলে। ইংল্যান্ডে কিন্তু সবাই দ্রুত গতির আউটফিল্ড প্রত্যাশা করে। রান বাড়বে, যদি আবহাওয়ার উন্নতি হয়। বৃষ্টি থাকলে বড় স্কোর হবে না।’

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় হতাশা ব্যক্ত করে তিনি বলেন,  ‘ম্যাচ পরিত্যক্ত হওয়া খুবই হতাশাজনক। আমরা এই ম্যাচ জিতে ২ পয়েন্ট নিতে চেয়েছিলাম। সেই হিসেবে ১ পয়েন্ট হারালাম। এখন আমাদের সামনের সবগুলো ম্যাচ জিততে হবে।

পরের ম্যাচ উইন্ডিজের সাথে। ঐ ম্যাচটি জিততে চাই আমরা। এর পরের ম্যাচটিও জিততে চাই। এটাই এখন আমাদের করতে হবে। প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা তো আমাদের পক্ষে সম্ভব নয়।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ আজ শ্রীলংকার বিপক্ষে খেলবে বাংলাদেশ

তামিম ফর্মে ফিরলে বিপজ্জনক হয়ে উটবে বাংলাদেশঃ হাতুরেসিংহে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!