বাংলাদেশের বিখ্যাত সুরকার, সঙ্গীত পরিচালক, গায়ক ও মুক্তিযোদ্ধা লাকী আখান্দ মারা গেছেন দুই বছর আগে। গতকাল তার ৬৩ তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে এই শিল্পীকে শ্রদ্ধা জানিয়ে গুগল তার হোমপেজে ডুডল প্রকাশ করেছে।

গতকাল গুগলে ডুকার পর দেখা গেছে দৃষ্টিনন্দন এই ডুডল। ডুডলে দেখা যায়, ক্যাপ পরিহিত লাকী আখন্দ গান গাচ্ছেন। গুগল লেখাটি সুন্দর করে ইংরেজিতে তাঁর চারপাশে দেওয়া হয়েছে। লাকী আখন্দের ছবিতে ক্লিক করলেই গুগল তাঁর সম্পর্কে বিভিন্ন তথ্য দিচ্ছে।

লাকী আখন্দ মাত্র ৫ বছর বয়সেই তার বাবার কাছ থেকে সংগীতের দীক্ষা লাভ করেন। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন লাকী আখন্দ।

লাকী আখন্দের প্রথম একক অ্যালবাম ‘লাকী আখান্দ’ প্রকাশিত হয় ১৯৮৪ সালে। তিনি ব্যান্ড দল হ্যাপী টাচের সদস্য। তার বিখ্যাত গানের মধ্যে রয়েছে আবার এলো যে সন্ধ্যা এই নীল মনিহার এবং আমায় ডেকো না। তিনি বাংলাদেশ বেতার এর সংগীত পরিচালক হিসেবেও কাজ করেছেন।

১৯৬৯ সালে লাকি আখন্দ পাকিস্তানী আর্ট কাউন্সিল হতে ‘বাংলা আধুনিক গান’ বিভাগে পদক লাভ করেন। অনেক কালজয়ী গান রচনা ও সুর করেন তিনি। তাঁর লেখা অনেক গানে সুর দিয়েছেন বাংলাদেশের বিখ্যাত অনেক শিল্পী। তাঁর মধ্যে জেমস, হাসান, সামিনা চৌধুরী, কুমার বিশ্বজিত প্রমুখ শিল্পিগন ছিলেন। ১৯৮৭ সালে তাঁর ছোট ভাই হ্যাপি আখন্দের মৃত্যুর পর তিনি গান থেকে অবসর নেন।

গুগল বিখ্যাত ব্যাক্তিদের ও বিভিন্ন দিবস উপলক্ষে ডুডল প্রকাশ করে। তারই অংশ হিসেবে গুগল এবার তাঁর জন্মদিন উপলক্ষে বিশেষ এই ডুডল প্রকাশ করেছে।

লাকী আখন্দ

আরও পড়ুনঃ ঈদ উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে ৩৫টি চলচ্চিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!