কার্ডিফে অনুষ্টিত বিশ্বকাপে গতকালের ম্যাচে আফগানিস্থান ৩৪ রানে শ্রীলংকার কাছে পরাজিত হয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলংকা ৩৬.৫ ওভারে ২০১ রান করতে সক্ষম হয়।

বৃষ্টিবিগ্নিত এ ম্যাচ শ্রীলংকা নিজেদের করে নেয়। টসে জিতে আফগান অধিনায়ক প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। শ্রীলংকা ৩৬.৫ ওভার ব্যাটিং করে আফগানিস্থান কে ২০১ রানের টার্গেট দেয়।

তবে বৃষ্টির কারনে খেলা অনেক সময় বন্ধ থাকে। পরে বৃষ্টি আইনে আফগানিস্থান এর লক্ষ দাড়ায় ১৮৭ রান। শ্রীলংকান বোলারদের তোপের মুখে পড়ে ১৬৩ রানেই অলআউট হয়ে যায় আফগানিস্থান।

আফগান দলের হয়ে সর্বোচ্চ রান করেন নাজিবুল্লাহ জাদরান। ৫৬ বলে ৪৩ রান করে তিনি রানআউটের শিকার হন। শ্রীলংকার নুয়ান প্রদিপ ৪ উইকেট তুলে নেন। লাথিস মালিঙ্গা নেন ৩ উইকেট।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুন করে শ্রীলংকা। অধিনায়ক দিমুথ করুণারত্নে ও কুশল পেরেরার উদ্বোধনী জুটি তোলে ৯২ রান। করুণারত্নে ৪৫ বল খেলে ৩০ রান করে মোহাম্মদ নবীর বলে আউট হয়ে গেলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর লাহিরু থিরিমান্নেকে নিয়ে কুশল প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিলেও থিরিমান্নে সাজঘরে ফেরেন ২৫ রান করে।

এরপর শ্রীলংকা দলের এক এক করে উইকেট পড়তে থাকে। ১ উইকেটে ১৪৪ রান থেকে ১৪৯ রানে দল হারায় পঞ্চম উইকেট। আফগানিস্থানের স্পিনার মোহাম্মদ নবী শিকার করেন ৪ উইকেট। রাশিদ খান ও দাউলাত যাদরান ২টি করে উইকেট শিকার করেন।

বৃষ্টি আইনে ওভার কমে আসে ৪১ এ। রান কমে আসে ২০১ থেকে ১৮৭। আফগানিস্তান ১৮৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে হযরতউল্লাহ জাজাই ভাল শুরু করার ইঙ্গিত দিলেও আরেক ওপেনার শেহজাদ ব্যর্থ হন। মাত্র ৭ রান করে বিদায় নিলে দল চাপের মধ্যে পড়ে যায়। জাজাই ২৫ বলে ৩০ রান করে আউট হন।

এর পর নাজিবুল্লাহ জাদরান ও অধিনায়ক গুলবাদিন নাইব ম্যাচ রক্ষার চেষ্টা করলেও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় আফগানিস্থান ১৫৩ রানে গুটিয়ে যায়। জাদরান দলের হয়ে করেন ৪৩ রান ৫৬ বলে। আর গুলবাদিন করেন ৩২ বলে ২৩ রান।

৩৪ রানের স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলংকা। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন নুয়ান প্রদীপ।

সংক্ষিপ্ত স্কোর-

টস: আফগানিস্তান

শ্রীলঙ্কা: ২০১ (৩৬.৫ ওভার)

কুশল পেরেরা ৭৮, করুণানারত্নে ৩০, থিরিমান্নে ২৫

নবী ৪/৩০, রাশিদ ২/১৭, দৌলত ২/৩৪।

আফগানিস্তান: ১৬৩ (৩২.৪ ওভার)

নাজিবুল্লাহ জাদরান ৪৩, হযরতউল্লাহ জাজাই ৩০, নাইব ২৩

প্রদীপ ৪/৩১, মালিঙ্গা ৩/৩৯, পেরেরা ১/১৯।

ফল- ৩৪ রানে জয়ী শ্রীলঙ্কা।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ আফগানদের বিপক্ষে ব্যাটিং করছে শ্রীলঙ্কা

শ্রীলংকাকে দ্রুত উইকেট ফেলে চাপে রেখেছে নিউজিল্যান্ড

আফগানিস্তানের বিপক্ষে জয়ের কাছাকাছি অস্ট্রেলিয়া

শ্রীলংকাকে ‘না’ বলে দিলেন জয়াবর্ধনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!