পবিত্র-ঈদুল-ফিতর উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারও বিটিভিতে প্রচারিত হবে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্টান ইত্যাদি। ঈদের দ্বিতীয় দিন রাত ১০.২০ মিনিটে অনুষ্টানটি প্রচার হবে।

প্রথম থেকেই ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করে আসছেন হানিফ সংকেত। এবারের ঈদের ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

ইত্যাদি এমন এক জনপ্রিয়তা লাভ করছে সবার কাছে যেটি দেখার জন্য সবচেয়ে দর্শকরা সবসময় উন্মুখ থাকে। কোন নির্দিষ্ট বয়স বা শ্রেণীর জন্য নয়, সব বয়সী, সব শ্রেণী পেশার মানুষের জন্যই ইত্যাদি।

তাই ইত্যাদিকে বলা হয় গণমানুষের অনুষ্ঠান। গত ৩০ বছর ধরে এত চ্যানেলের হাজারো অনুষ্ঠানের ভীড়ে এখনও দর্শক জরিপে শীর্ষে অবস্থান করছে ইত্যাদি।

“ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশীর ঈদ” এই লাইনটি দিয়ে বরাবরের মত এবারও অনুষ্টান আরম্ভ করা হবে। এবার নৃত্যে-ছন্দে-আনন্দে চিরচেনা এ গানটি পরিবেশন করবেন শিবলী মোহাম্মদ ও শামীম আরা নিপা।

তাদের সঙ্গে রয়েছে নৃত্যাঞ্চলের শতাধিক নৃত্য শিল্পী। এবারের ঈদ ইত্যাদিতে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন জনপ্রিয় শিল্পী এ্যান্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ ও শফি মণ্ডল। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সঙ্গীত আয়োজন করেছেন সুমন কল্যাণ।

ইত্যাদিতে বিদেশীদের নিয়ে থাকছে অন্যরকম একটি চমক। এবারের পর্বে অংশগ্রহণ করেছেন পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ৫০ জন নাগরিক। এদের মধ্যে অর্ধেক নৃত্যে এবং বাকিরা অভিনয়ে অংশ নেন।

এ বিষয়ে হানিফ সংকেত বলেন, ‘মাত্র কয়েকদিনের পরিচয়ে বিদেশিদের সাথে যে আত্মিক বন্ধন গড়ে ওঠে, তা কখনোই ভোলার নয়।’বিদেশিদের সঙ্গে কাজের অভিজ্ঞতা সম্পর্কে হানিফ সংকেত বলেন,

‘এরা অপেশাদার। তবে অনেক পেশাদার শিল্পীরও এদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। বিশেষ করে ওদের সময়জ্ঞান, নিষ্ঠা, একাগ্রতা, কষ্ট করা, সহিষ্ণুতা, আন্তরিকতা দেখে আমি মুগ্ধ।

যেহেতু দর্শকরা এই পর্বটি অনেক পছন্দ করেন, তাই আমরাও অনেক যত্ন নিয়ে এই পর্বটি করার চেষ্টা করি। আশা করি প্রতিবারের মতো এবারও এই পর্বটি দর্শকদের অনেক আনন্দ দেবে।

ইত্যাদির আরেক জনপ্রিয় অংশ দর্শক পর্বে দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় অভিনয় তারকা অপূর্ব ও মিথিলা। এছাড়াও আরও অনেক কিছু থাকবে এবারের পর্বে। অনুষ্টানটি মজার ছলে সমাজের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে উপদেশমূলক বার্তা দেয়।

Mustafa Shakir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!