বিশ্বকাপের ষষ্ঠ ম্যাচে ইংল্যন্ডের নটিংহ্যামে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে পাকিস্থান। স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় শুরু হওয়া ম্যাচে পাকিস্থান টসে হেরে ব্যাটিংয়ে আসে।

আগের ম্যাচে ওয়েস্টইন্ডিজের সাথে লজ্জাজনক হারের ব্যর্থতা ঘুচতে খেলতে নামে পাকিস্থান। প্রতিপক্ষ প্রথম ম্যাচের চেয়ে অনেক শক্তিশালী। বিশ্বকাপের হট ফেভারিট দল। কিন্তু পাকিস্থান যেভাবে ব্যাটিং করেছে মনে হয়েছে তারাই যেন ফেভারিট দল।

বিশ্বকাপের আগ থেকেই পরাজয়ের বৃত্তে আটকে আছে পাকিস্তান। টানা ১০ ম্যাচে হেরে যাওয়া পাকিস্তান এবারের বিশ্বকাপের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায়। ১০৫ রানে অলআউট হয়ে পরাজয়ে বিশ্বকাপ শুরু করে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলটি।

টানা ১১ ম্যাচে হেরে রীতিমতো সমালোচনায় পড়ে যায় পাকিস্তান। দলের এমন কঠিন পরিস্থিতিতে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ, বাবর আজম, সরফরাজ আহমেদ ও ইমাম-উল-হকরা। তাদের ব্যাটিং নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ৩৪৮ রানের পাহাড় গড়ে পাকিস্তান।

দলের পক্ষে সর্বোচ্চ রান করেন মুহাম্মদ হাফিজ। হাফিজ ৬২ বলে ৮৪ রানের ঝলমলে একটি ইনিংস খেলেন। বাবর আজম ও অধিনায়ক শারফরাজ আহমেদ তুলে নেন অর্ধশতক। বাবর ৬৬ বলে করেন ৬৩ রান আর শারফরাজ ৪৪ বলে করেন ৫৫ রান। এছাড়াও ইমাম উল হক ৪৪, ফখর জামান ৩৬ রান করে দলকে ৩৪৮ রানের লিড এনে দেন।

৩৪৯ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনার জেসন রয় ৮ রান করে বিদায় নিলে ক্রিজে আসেন জো রুট। দারুন খেলে শতক তুলে নেন তিনি। ১০৪ বলে ১০৭ রান করে সাদাব খানের বলে মোহাম্মদ হাফিজের তালুবন্দি হন তিনি।

জো রুটের পর ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারও শতক তুলে নেন। মাত্র ৭৬ বলে ১০৩ রান করে মোহাম্মদ আমিরের বলে ওয়াহাব রিয়াজের হাতে ক্যাচ হন তিনি। কিন্তু দলের অধিনায়ক ইয়ন মরগানও আউট হয়ে গেলে ইংল্যান্ড চাপে পরে যায়।

এর পর আর কোন ব্যাটসম্যান ইংলিশদের হয়ে ক্রিজে টিকতে পারেনি। ফলে পাকিস্থান ১৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ-

পাকিস্থানঃ ৩৪৮/৮, হাফিজ ৮৪, বাবর ৬৩

ইংল্যান্ডঃ ৩৩৪/৯, রুট ১০৭, বাটলার ১০৩

ফলঃ পাকিস্থান ১৪ রানে জয়ী

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ ওয়েস্টইন্ডিজ এর কাছে পাত্তাই পেল না পাকিস্তান

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পাকিস্থানের ব্যাটিং বিপর্যয়

দক্ষিন আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে উরন্ত সুচনা ইংল্যান্ডের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!