আগামী কাল পবিত্র ইদ-উল-ফিতর। রাত ১১টার সময় জরুরি বৈটক করে জাতীয় চাঁদ দেখা কমিটি এ ঘোষনা দেন। এর আগে চাঁদ দেখা কমিটি ইফতারের পর বৈটকে চাঁদ দেখাতে না পাওয়ার ঘোষনা দিয়েছিল।

আজ দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ার খবর প্রথমে প্রকাশ হলেও পরে জাতীয় চাঁদ দেখা কমিটি বলেছে তারা চাঁদ দেখার খবর পেয়েছেন। সেই হিসেবে আগামী বৃহস্পতিবার নয়, বরং কাল বুধবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইফতারের আগে চাঁদ দেখা কমিটি বলেছিল কোথাও চাঁদ দেখা যায়নি, ফলে ঈদ হবে বৃহস্পতিবার। রাত ১১টার দিকে জরুরি বৈঠকে বসে চাঁদ দেখা কমিটি। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির বৈঠক শেষে চাঁদ দেখতে পাওয়ার সংবাদ জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। তিনি ওই বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ রাত ৯টার দিকে সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায় ৫ জুন পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। এর পরিপ্রেক্ষিতে ৬ জুন ২০১৯ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে ইনশা আল্লাহ।

সাধারণত সৌদি আরবে যেদিন ঈদ হয়, তার পরের দিন বাংলাদেশে ঈদ হয়। সেই সুবাদে কাল বুধবার ঈদ উদযাপনের প্রস্তুতি ছিল দেশবাসীর মধ্যে। এদিকে পাশের দেশ ভারতের কলকাতায়ও চাঁদ দেখতে পাওয়ার খবর পাওয়া যায়।

এরপর তারাবির নামাজ শেষে আবার বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী চাঁদ দেখতে পাওয়ার তথ্য জানান। তিনি বলেন, রাতে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার অনেকে চাঁদ দেখতে পেয়েছেন বলে খবর পান।

পরে কুড়িগ্রাম ও লালমনিরহাটের জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ করে ঘটনার সত্যতা যাচাই করলে তার সঠিক পাওয়া যায়। এমতাবস্থায় ৫ জুন ২০১৯ খ্রিস্টাব্দ বুধবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে ইনশা আল্লাহ। সবাইকে ঈদ মোবারক। দর্শক.কমের পক্ষ থেকে সবাইকে ঈদ মোবারক।

Mustafa Shakir

আরও পড়ুনঃ ঈদে বর্ণাঢ্য আয়োজন নিয়ে আসছে ইত্যাদি

ঈদে একক অনুষ্টানে গান গাইবেন মাহফুজুর রহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!