বিশ্বকাপের পঞ্চম ম্যাচ ও বাংলাদেশের প্রথম ম্যাচে শক্তিশালী দক্ষিন আফ্রিকাকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় দারুন উত্তেজনাপূর্ণ এ ম্যাচে সাউথ আফ্রিকাকে ২১ রানে পরাজিত করে বিশ্বমঞ্চে শুভসূচনা করল বাংলাদেশ।

রবিবার লন্ডনের ওভালে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় অনুষ্টিত এ ম্যাচে টসে জিতে বাংলাদেশকে প্রথমে ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানান প্রোটিয়া অধিনায়ক। ব্যাটিংয়ে নেমে দলের ওপেনার তামিম ইকবাল সাবধানে ব্যাটিং করেন। আরেক ওপেনার সৌম্য সরকার আগ্রাসী ব্যাটিং করতে থাকেন।

তামিম ইকবাল ব্যাক্তিগত ১৬ রান করে আউট হন। সৌম্য সরকার ৩০ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন। এরপর উইকেটে আসেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

আগ্রাসী ব্যাটিং করে দুজনেই এবারের আসরে প্রথম ফিফটি তুলে নেন। সাকিব ৭৫ রান করে আউট হন। আর মুশফিক করেন ৭৮ রানের ঝলমলে ইনিংস। এরপর মাহমুদউল্লাহর ৩৩ বলে ৪৬, মোসাদ্দেকের ২০ বলে ২৬ ও মিঠুনের ২১ রানের উপর ভর করে বাংলাদেশ বিশ্বকাপে সর্বোচ্চ স্কোর ৩৩০ রান করে।

৩৩১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দক্ষিন আফ্রিকা শুরুটা ভালই করে। ওপেনার ডি কক রান আউট হবার পর আরেক ওপেনার মারক্রাম পরিস্থিতি সামাল দিয়ে ব্যাট করতে থাকেন।

তাকে সঙ্গ দেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। মারক্রাম ব্যাক্তিগত ৪৫ রানে আউট হবার পর দলের হাল ধরেন প্রোটিয়া অধিনায়ক। কিন্তু মিরাজের বলে সরাসরি বোল্ড হলে ম্যাচ বাংলাদেশের পক্ষে চলে আসে।

ফাফ ডু প্লেসি ৫৩ বলে ৬২ রানের ইনিংস খেলেন। এরপর মিলার ও ডুসেন দলকে টেনে তুলার চেষ্টা করেন। কিন্তু বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের ফলে তারা বেশিদূর আগাতে পারেনি।

জেপি ডুমিনি দারুন চেষ্টা করলেও মোস্তাফিজের বলে বোল্ড হয়ে তাকে সাজঘড়ে ফিরে যেতে হয়। এর পর আর কেউ দক্ষিন আফ্রিকাকে টেনে নিতে পারেনি। ফলে বাংলাদেশ ২১ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে।

ম্যান অব দা ম্যাচ নির্বাচিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ দক্ষিন আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ

বিশ্বকাপের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!