বিশ্বকাপের চতুর্থ ম্যাচে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬ টায় অস্ট্রেলিয়া বনাম আফগানিস্থান মখোমুখি হয়েছে। টসে জিতে আফগান অধিনায়ক গুলবদীন নাইব প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

ব্যাটিংয়ে নেমে দলের কোন রান যোগ হওয়ার আগেই আউট হয়ে যান ওপেনার শেহজাদ। এর পর মোটামুটি একটা ব্যাটিং বিপর্যয়ের মধ্য দিয়ে যায় আফগানরা। অস্ট্রেলিয়ার বোলিং আক্রমনে একে একে সাজঘরের পথে হাটেন আফগানিস্থানের ব্যাটসম্যানরা।

পরে রহমত শাহ ও নাজিবুল্লাহ জাদরান পরিস্থিতি সামাল দেন। রহমত শাহ ৬০ বলে ৪৩ রান করে আউট হন। নাজিবুল্লাহ জাদরান তুলে নেন অর্ধশতক। ৪৯ বলে ৫১ রানের ইনিংস খেলে মার্কাস স্টোয়েনস এর বলে আউট হন তিনি।

৭৭ রানে দ্রুত ৫ উইকেট হারিয়ে আফগান দল ব্যাকফুটে চলে যায়। ষষ্ঠ উইকেট জুটিতে তারা আবার ঘুরে দারায়। অধিনায়ক গুলবদীন নাইব ও নাজিবুল্লাহ জাদরান মিলে গড়েন ৮৩ রানের একটি পার্টনারশিপ।

আফগান দলের লেগ স্পিনার রাশিদ খান ব্যাটিংয়ে এসে মারমুখী মেজাজে খেলে ১১ বলে ২৭ রান করেন। মাঝারি মানের স্কোরের আশা জাগিয়ে শেষ পর্যন্ত ২০০ রান পার করতে পারে আফগানিস্থান। ৩৮.২ ওভার খেলে তারা ২০৭ রানের স্কোর করতে পারে।

অস্ট্রেলিয়া দলের হয়ে লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ও পেসার প্যাট কমিন্স ৩টি করে উইকেট শিকার করেন। পেসার মিচেল স্টার্ক ১টি ও মার্কাস স্টোয়েনস ২টি উইকেট লাভ করেন।

২০৮ রানের টার্গেটে নেমে অস্ট্রেলিয়া দারুন সূচনা করে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ঝড়ো গতিতে ব্যাটিং করে ৪৯ বলে ৬৬ রান করে আউট হন। আরেক ওপেনার ডেবিট ওয়ার্নার ধীর গতিতে ব্যাট করে ক্রিজে আছেন।

গতবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবার বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবীদার। বল টেম্পারিং এর দায়ে অস্ট্রেলিয়ায়র নিয়মিত অধিনায়ক স্টিভেন স্মিথ ও ওপেনার ডেবিট ওয়ার্নার ১ বছরের জন্য অস্ট্রেলিয়া দলে নিষিদ্ধ ছিলেন।

কিন্তু এতে তাদের ফর্মে কোন ঘাটতি দেখা যায়নি। বিশ্বের লীগে নিয়মিত খেলে তাদের পারফম্যান্স ধরে রেখেছেন। যদিও নিষেদাজ্ঞা কাটিয়ে ফেরা অধিনায়ক স্মিথ তাঁর আগের দায়িত্ব ফিরে পাননি। বিশ্বকাপের আগেই দলের অধিনায়কের পদ দেওয়া হয়েছে অ্যারন ফিঞ্চের হাতে।

শেষ খবর পাওয়া পর্যন্ত অস্ট্রেলিয়া ৩১ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৮৮ রানে ব্যাটিং করছে। ক্রিজে ৭৯ রানে অপরাজিত আছেন ডেবিট ওয়ার্নার ও তাঁর অপর সঙ্গি স্টিভেন স্মিথ ১১ রানে অপরাজিত আছেন।

আফগানিস্থান একাদশঃ গুলবদীন নাইব (অধিনায়ক), আহমেদ শেহজাদ, হযরতউল্লাহ জাযাই, রহমত শাহ্‌, হাসমতুল্লাহ শাহিদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, রশিদ খান, দওলদ জাদরান, মুজিব উর রহমান ও হামিদ হাসান।

অস্ট্রেলিয়া একাদশঃ অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেবিট ওয়ার্নার, উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোয়েনস, অ্যালেক্স ক্যারি, নাথান কোল্টার-নাইল, প্যাট কমিন্স, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

দিনের অন্য ম্যাচে নিউজিল্যান্ড শ্রীলংকার বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে। মাত্র ১৩৬ রানে শ্রীলংকাকে অলআউট করে দেয় নিউজিল্যান্ডের বোলাররা। ১৩৭ রানের সহজ টার্গেটে ব্যাট করতে নেমে শ্রীলংকাকে বিধ্বস্ত করে কোন উইকেট না হারিয়ে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

আরও পড়ুনঃ শ্রীলংকাকে দ্রুত উইকেট ফেলে চাপে রেখেছে নিউজিল্যান্ড

লেখকঃ সাকির আহমদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!