আজ বিশ্বকাপের তৃতীয় ম্যাচ অনুষ্টিত হচ্ছে কার্ডিফের সোফিয়া গার্ডেনসে। গত আসরের ফাইনালিস্ট নিউজিল্যান্ড এর বিপক্ষে লড়াই করছে একবারের চ্যাম্পিয়ন শ্রীলংকা। উভয় দলের বিশ্বকাপে আজ প্রথম ম্যাচ।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটা বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় অনুষ্টিত এ ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই দলপতি কেন ইউলিয়ামসন। শ্রীলংকা দলের নেতৃত্বে আছেন দিমুথ করুনারত্নে।

নিউজিল্যান্ডের চেয়ে আইসিসি র‍্যাঙ্কিংয়ে অনেক নিচে আছে শ্রীলংকা দল। আইসিসি র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড এর অবস্থান চার নম্বর স্থানে আর শ্রীলংকার অবস্থান র‍্যাঙ্কিংয়ের নবম স্থানে। স্বাভাবিক ভাবেই ম্যাচে এগিয়ে থাকবে নিউজিল্যান্ড।

তাঁর উপর টস ভাগ্যও নিউজিল্যান্ডের পক্ষে গেছে। শ্রীলংকা এবার নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে। অধিনায়ক দিমুথ করুনারত্ন্বে অনেক দিন থেকেই ওয়ানডে ক্রিকেট খেলছেন না। তবুও শ্রীলংকা বোর্ড তাঁর উপর আস্থা রেখেছেন। শ্রীলংকার সাবেক অধিনায়ক অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলা ম্যাথুস আছেন দলে।

অ্যাঞ্জেলা ম্যাথুস দীর্ঘদিন ইনজুরিতে থাকার কারনে অধিনায়কের দায়িত্ব পান দিনেশ চান্ডিমাল। কিন্তু বিশ্বকাপের আগের সিরিজগুলোতে ধারাবাহিক হারের ফলে বিশ্বকাপের দল থেকে বাদ পড়েন তিনি। তাই ইনজুরি থেকে ফেরা ম্যাথুসকে বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হবে বলে ধারনা করেছিল সবাই।

কিন্তু শ্রীলংকা বোর্ড তাঁর উপর আস্থা রাখেনি। অবশ্য এতে ম্যাথুসের কোন দোষ ছিল না বলে মনে করেন সাবেক ক্রিকেটার মাহেলা জয়াবরধনে। রাজনীতির কারনে তিনি দলের অধিনায়কের পদ পাননি বলে ইঙ্গিত দেন সাবেক এই সফল ব্যাটসম্যান।

অবশ্য বিশ্বকাপ চলাকালীন সময় শ্রীলংকা ক্রিকেট বোর্ড বিশ্বকাপে ভাল করার জন্য মাহেলা জয়াবরধনকে ডাকছিল কিন্তু তিনি তাদের ডাকে সাড়া দেননি। কারণ হিসেবে সাবেক এ ক্রিকেটার বলেছিলেন, আমাকে প্রস্তাব দেয়া হয়েছিল তবে আরও কিছু দায়িত্বের কারণে আমি সেটা নিতে পারেনি। তাছাড়া আমি জানিও না সেখানে আমার কাজটা কী হতো, পুরো নিয়মের মধ্যেই যদি আমি কিছু বলার ক্ষমতা না রাখি! দলও (বিশ্বকাপ) নির্ধারণ করা হয়ে গেছে। সবকিছুই প্রস্তুত, এখানে আর আমার নতুন করে কিছু করার ছিল না।

পরে দলের জন্য শুভকামনা করে জয়াবর্ধনে বলেন, ‘শ্রীলঙ্কা বিশ্বকাপে ভালো করার জন্য একটা পথ খুঁজে নেয়। হ্যাঁ, এটা ঠিক যে দলটাতে কিছুটা ভিন্ন পরিবর্তন আছে। অধিনায়ক নিজেই অনেকদিন ওয়ানডে খেলেনি। কিন্তু সে দারুণ খেলোয়াড়। এছাড়াও আছে অ্যাঞ্জেলো ম্যাথুস, কুসল পেরেরা ও কুসল মেন্ডিসের মতো মেধাবিরা। দলটিতে জেতানোর মতো খেলোয়াড়ও আছে।’

অবশ্য দ্বীপদেশটির বিশ্বকাপ রেকর্ড ভালো। একবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও শ্রীলংকানরা দুবার রানার্স আপ হয়েছিল। এছাড়াও একবার সেমিফাইনালে খেলেছিল।

আজকের ম্যাচে শুরুটা মোটেও ভালো হয়নি লংকানদের। দিনের প্রথম ওভারের দ্বিতীয় বলেই ওপেনার লাহিরু থিরিমান্নের উইকেট হারিয়ে বসে। কিছুক্ষণ পর দ্রুত আরও চার উইকেটের পতন ঘটে তাদের।

ম্যাচের শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কা ১৮ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে ৮৩ রান করেছে। থিরিমান্নে ২ বলে ৪ রান করে সাজঘরে ফিরেন। কিছুক্ষণ পর কুশল পেরেরা (২৯) ও কুশল মেন্ডিসও (০) আউট হয়ে যান। এরপর একে একে ধনঞ্জয়ে ডি সিলভা (৪) অ্যাঞ্জেলা ম্যাথুস (০) জীবন মেন্ডিস (১) করে সাজঘরে ফিরেন।

দলের হয়ে এখনও অপরাজিত ২৬ রানে লড়াই চালিয়ে যাচ্ছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।

শ্রীলংকা একাদশঃ দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনাঞ্জয় ডি সিলভা, জীবন মেন্ডিস, থিসারা পেরেরা, ইসুরু উদানা, সুরঙ্গা লাকমাল ও লাসিথ মালিঙ্গা।

নিউজিল্যান্ড একাদশঃ কেন উইলিয়ামসন (অধিনায়ক) মার্টিন গাপটিল, কলিন মুনরো, , রস টেলর, টম ল্যাথাম, জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ শ্রীলংকাকে ‘না’ বলে দিলেন জয়াবর্ধনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!