মানুষের উপকার করতে বড্ড ভালবাসে মামুন। এটা তাঁর ছোট বেলা থেকেই অভ্যাস। যার যেকোন বিপদ-আপদে মামুন এসে হাজির থাকবেই। এটাই যেন নিয়ম হয়ে গেছে মহল্লায়। মহল্লার ছোট থেকে বড় সবাই তাকে মামা বলে ডাকে। অবশ্য এতে তিনি খুবই খুশি হন।

কিন্তু হঠাৎ কি হলো তাঁর! এই মামা শব্দটা বিরক্তিকর হয়ে যায় তাঁর কাছে? কারণ আর কিছু না, এই প্রথম কোন মেয়েকে তাঁর ভাল লেগেছে। সবার দেখাদেখি সেই মেয়েটাও তাকে মামা বলে ডাকে। সেটা তাঁর পক্ষে মেনে নেওয়া সম্ভব না।

এমনই এক গল্পে এবারের ঈদের জন্য নাটক পরিচালনা করছেন শেখ সেলিম। নাটকটি লিখেছেন ফরহাদ লিমন। নাটকের নামই হচ্ছে ‘মামুন মামা’। নাটকটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান এবং তাঁর বিপরীতে অভিনয় করেছেন অভিনেত্রী পিয়া বিপাশা।

নাটকে আরও অভিনয় করেছেন আনন্দ খালেদ, লায়লা হাসান, নাদিয়া ফারজানা, কাজী উজ্জ্বল, শম্পা নিজাম, ফরহাদ লিমন, মোশাররফ হোসেন প্রমুখ। নাটকটি ঈদের দিন রাত সাড়ে আটটায় আরটিভিতে প্রচারিত হবে।

‘মামুন মামা’র গল্প প্রসঙ্গে নির্মাতা শেখ সেলিম বলেন, “মামুনের বয়স কিন্তু বেশি না, এই বড়জোর ৩৫। বিয়ের বয়স একদম পার হয়ে যায়নি। কিন্তু তারপরও বড় আজব একটা কারণে তার বিয়েটা থমকে আছে।

মহল্লার স্থানীয় ছেলে মামুনের একটাই দোষ বা গুণ, সে সবার বিপদে ঝাঁপিয়ে পড়ে। কখনো কখনো কেউ সাহায্য না চাইলেও ঝাঁপিয়ে পড়ে যেচে উপকার করতে যায়। ফলে হিতে বিপরীতও হয়। তার এই পরোপকারী স্বভাবের জন্য তার একটি নাম ছড়িয়ে যায়।

‘মামা’। ছোট-বড়, আবালবৃদ্ধ বনিতা সবাই মামুনকে ‘মামা’ ডাকে! স্থানীয় হলে যা হয়, মুখে মুখেই নাম ছড়িয়ে যায়। দাদার বয়সী মানুষ মামুনকে মামা ডাকছে, তার ছেলে; যে কি না মামুনের বাবার বয়সী, সেও মামুনকে মামা ডাকছে। একপর্যায়ে বিরক্ত হয় মামুন। এভাবে এগিয়ে যায় গল্প।”

শেখ সেলিম আরো বলেন, ‘নাটকে ভালো একটা সামাজিক বার্তা আছে। আশা করছি, সবার মনে নাটকটি দাগ কাটবে।’

জাহিদ হাসান না থাকলে ঈদের অনুষ্টান যেন ঠিক জমে না। গুণী এই অভিনয় শিল্পী অনেকদিন থেকেই অভিনয়ের সাথে সম্পৃক্ত আছেন। তাঁর হাস্যরসাত্নক অভিনয় যে কোন উৎসবের আনন্দ বাড়িয়ে দেয়। একেক সময় একেক চরিত্র নিয়ে তিনি দর্শকদের সামনে হাজির হোন।

এবারের ঈদে জাহিদ হাসানের মামুন মামা নাটকটি তাঁর অন্য সব নাটকের মত জনপ্রিয়তা পাবে।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ দর্শকদের সামনে নতুন লুক নিয়ে আসছেন অনন্ত জলিল

ঈদে মুক্তি পাচ্ছে শাকিব খান ফিল্মসের ছবি ‘পাসওয়ার্ড’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!