বিশ্বকাপের উদ্বোধনী খেলায় দাপুটে জয় তুলে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। বাংলাদেশ সময় সাড়ে তিনটায় অনুষ্টিত বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিন আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের বিশাল জয় তুলে নেয় শিরোপা প্রত্যাশিরা।

লন্ডনের কেনিংটন ওভাল মাঠে টস দক্ষিন আফ্রিকার পক্ষে যায়। দক্ষিন আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস ইংল্যান্ড দলকে প্রথমে ব্যাটিং এর আমন্ত্রণ জানান। স্বাগতিক ইংল্যান্ড এর হয়ে ব্যাটিং এ নামেন দুই ওপেনার জেসন রয় এবং জনি বায়ারেষ্ট।

দক্ষিন আফ্রিকার অধিনায়ক সবাইকে অবাক করে দিয়ে বোলিং এ নিয়ে আসেন অভিজ্ঞ লেগ স্পিনার ইমরান তাহিরকে। দলপতির আস্থার প্রতিদানও দেন অভিজ্ঞ এই লেগ স্পিনার। প্রথম ওভারেই শিকার করে নেন জনি বায়ারেষ্ট এর উইকেট।

পরে অবশ্য আরেক ওপেনার জেসন রয় ও ইংল্যান্ড দলের সহ-আধিনায়ক ব্যাটসম্যান জো রোট পরিস্থিতি সামাল দিয়ে ব্যাট করতে থাকেন। দুজনই তুলে নেন বিশ্বকাপ ক্রিকেটের এবারের আসরের প্রথম ফিফটি। জেসন রয় ৫৪ রান করে আউট হবার পর জো রুটও ৫১ রান করে আউট হয়ে যান।

এর পর অধিনায়ক ইয়ন মরগান ও বেন স্টোকস মিলে দলের রানের গতি এগিয়ে নিয়ে চলেন। মরগান ৫৭ রান করেন আর বেন ষ্টোকস দলের পক্ষে সর্বোচ্চ ৮৯ রান করেন। বিশ্বকাপের ইতিহাসে এদিন প্রথমবারের মত ফিফটি করেন চারজন ইংলিশ ব্যাটসম্যান।

নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ফিফটি তুলে নেন ওপেনার জেসন রয়, মিডল অর্ডার ব্যাটসম্যান জো রোট, অধিনায়ক ইয়ন মরগান ও অলরাউন্ডার বেন ষ্টোকস।

দক্ষিণ আফ্রিকার পক্ষে তিনটি উইকেট শিকার করেন লুঙ্গি এনগিডি। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন ইমরান তাহির ও কাগিসো রাবাদা।

৩১২ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার অন্যতম ব্যটসম্যান হাশিম আমলা ইংল্যান্ড বোলার জোফরা আর্চার এর বলে চোট পেয়ে মাঠ ছাড়েন। এরপর কুইন্টন ডি কক একপ্রান্ত আগলে রেখে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালিয়ে গেলেও অন্যপ্রান্তে যোগ্য সঙ্গী না পাওয়ায় দল খেই হারিয়ে ফেলে। একে একে অ্যাইডেন মারক্রাম ও অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিকে হারিয়ে দল ব্যাকফুটে চলে যায়।

এরপর রাসি ভ্যান ডার ডুসেন প্রতিরোধ করার চেষ্টা করেন। তবে ডি কক ৬৮ রান করে বিদায় নেওয়ার পর দক্ষিণ আফ্রিকা হারের কাছাকাছি চলে যায়। শেষদিকে কিছুটা সুস্থ হয়ে আবার মাঠে নামেন হাশিম আমলা। কিন্তু তিনিও দলের হারকে এড়াতে পারেন নি। ডুসেন এর আগে অর্ধশতক করে আউট হয়ে যান।

৩৯.৫ ওভারে ২০৭ রান করে অলআউট হয়ে যায় দক্ষিন আফ্রিকা। ইংল্যান্ডের পক্ষে জোফরা আর্চার একাই শিকার করেন তিনটি উইকেট। এছাড়া লিয়াম প্লাঙ্কেট ও বেন ষ্টোকস দুটি করে উইকেট শিকার করেন।

লেখকঃ সাকির আহমদ

আরও পড়ুনঃ ইংল্যান্ড দক্ষিন আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু বিশ্বকাপ

আগেই ফুরিয়ে গেছে বাংলাদেশের প্রথম ম্যাচের টিকেট

বিশ্বকাপে ফেভারিট দলের তালিকায় বাংলাদেশকে রাখলেন ওয়াসিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!