সময়টা একদম ভাল যাচ্ছে না নেইমারের। মাঠের পারফমেন্সে এগিয়ে থাকলেও মাঠের বাইরে বিতর্ক যেন পিছু ছাড়ছে না তাঁর। বার্সেলোনা থেকে বিশ্বরেকর্ড পরিমান অর্থে পিএসজি কিনে নিয়েছিল তাকে।

কিন্তু পিএসজি আসার পর থেকেই যেন বিতর্ক তাঁর সঙ্গি হয়ে আছে। চলতি মৌসুমেই কয়েকবার নিষিদ্ধ হয়েছিলেন। ১৪ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকা কাপ। ব্রাজিল ফুটবল ফেডারেশন তাকে কোপা আমেরিকায় অধিনায়কের পদ থেকে অব্যহতি দিয়েছে।

এমন দুঃসংবাদের পর আরেকটি দুঃসংবাদ পেল ব্রাজিল। কোপা আমেরিকার জন্য অনুশীলনে চোট পেয়েছেন নেইমার। মঙ্গলবার হাটুর চোটে অনুশীলন থেকে মাঠ ছাড়েন তিনি। এর আগের দিন সোমবার তাঁর কাছ থেকে দলের অধিনায়কত্বের দায়িত্ব তুলে নেওয়া হয়।

দলের সাথে অনুশীলনের সময় একটি শট নেওয়ার পরপরই খোঁড়াতে শুরু করেন তিনি। খানিক পর ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমারের সঙ্গে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন ২৭ বছর বয়সী তারকা এই ফুটবলার।

১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকার ৪৬তম আসর। আসরে স্বাগতিক দল হিসেবে খেলবে ব্রাজিল। নেইমার এর কাছ থেকে অধিনায়কত্ব তুলে দানি আলভেজের উপর দায়িত্ব অর্পণ করেছে ব্রাজিল।

ক্যারিয়ারের মাত্র ২২ বছর বয়সে জাতীয় দলের নেতৃত্বের ভার পেয়েছিলেন নেইমার। যদিও মাঝে মধ্যে নেতৃত্ব দলের অন্য সদস্যদেরও হাতে পড়েছিল। রাশিয়া বিশ্বকাপেই কোচ তিতে বিভিন্ন ম্যাচে বিভিন্ন খেলোয়াড়কে পরীক্ষা করেছেন। তাতে ছিলেন দানি আলভেজও। তবে এবারই প্রথমবারের মতো স্থায়ী নেতা হলেন পিএসজির এ ডিফেন্ডার।

গত সোমবার সিবিএফ আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানিয়েছে বিষয়টি, ‘কোপা আমেরিকা টুর্নামেন্টে জাতীয় দলকে নেতৃত্ব দেবেন দানি আলভেজ। কাতারের বিপক্ষে আগামী ৫ জুন ব্রাজিলে অনুষ্ঠিতব্য প্রীতি ম্যাচ দিয়েই ব্রাজিলের হয়ে নতুন অধ্যায় শুরু হবে আলভেজের। নেইমার এবং আলভেজ দুজনের সঙ্গেই এ বিষয়ে আলোচনা করেছেন তিতে।’

এই আসরের স্বাগতিক ব্রাজিলের চোখে স্বপ্ন নবম শিরোপা ঘরে তোলার। কিন্তু ১২ বছর পর কোপা জেতার স্বপ্নে শুরুতেই বড় ধাক্কা খেয়েছে তারা, দলের সবচেয়ে বড় তারকা নেইমারের চোট বড় ধাক্কাই দিয়েছে দলকে।

এ বছরের শুরুতেই ক্লাব ফুটবলে পিএসজির হয়ে খেলার সময় চোটে পড়েছিলেন নেইমার। ব্যথা পান ডান মেটাটারসাল হাড়ে। গত বছর একই জায়গায় চোট পেয়েছিলেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।

চোট কাটিয়ে গত ২৭ এপ্রিল মাঠে ফেরেন নেইমার। পিএসজির হয়ে খেলেছেন চারটি ম্যাচ। কাতার ও হন্ডুরাসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলার আগে পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন ব্রাজিলিয়ান তারকা, এমনটাই আশা করেছিলেন দলের ফিজিও। কিন্তু বাস্তবে ঘটল তার উল্টোটা।

প্রাথমিক পরীক্ষায় অবশ্য নেইমারের চোট গুরুতর নয় বলে ধারণা করা হচ্ছে। তবে পিএসজি ফরোয়ার্ডকে পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ)।

সাকির আহমদ

আরও পড়ুনঃ বার্সেলোনাকে হারিয়ে কোপা দেল রে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!