বিশ্বকাপের উদ্বোধনি অনুষ্টান হয়ে গেছে, এবার শুরু হবে মাঠের লড়াই। ১০ দল প্রস্তুত একে অন্যের মোকাবিলা করার জন্য। যে সময়ের জন্য সারা বিশ্বের ক্রিকেট প্রেমিরা অধীর আগ্রহ নিয়ে বসে আছে সেই সময় আর মাত্র কয়েক ঘন্টা পরেই শুরু হতে যাচ্ছে।

যে ম্যাচ দিয়ে বিশ্বকাপ আরম্ভ হবে সেই ম্যাচে শিরোপা প্রত্যাশী স্বাগতিক দল ইংল্যান্ড ও আসরের অন্যতম শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকা একে অন্যের মোকাবিলা করবে আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

বিশ্বমঞ্চে নামার আগে দারুণ আত্মবিশ্বাসী ইংল্যান্ড। ঘরে-বাইরে সম্প্রতি ফর্মের তুঙ্গে আছে ইংলিশরা। ফলে এ বিশ্বকাপে তাদের পক্ষেই বাজি ধরছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষে থেকেই নিজ দুর্গে বিশ্বকাপ শুরু করবে ইংল্যান্ড।

উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের কেনিংটন ওভালে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। বিশ্বকাপের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস নেটওয়ার্ক ছাড়াও দেশের তিন টেলিভিশন চ্যানেল বিটিভি, জিটিভি ও মাছরাঙার পর্দায় সরাসরি উপভোগ করা যাবে ম্যাচটি। এছাড়া র‍্যাবিটহোল স্পোর্টস ইউটিউবেও দেখা যাবে বিশ্বকাপ।

বিশ্বকাপ শুরুর আগে থেকে দারুণ ছন্দে আছে দক্ষিণ আফ্রিকা। প্রতিটি বিশ্বকাপে ফেভারিট হিসেবে খেলতে নামলেও সাফল্যের চেয়ে ব্যর্থতাই বেশি সঙ্গী হয়েছে প্রোটিয়াদের।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ড তাদের পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে। কিন্তু দক্ষিণ আফ্রিকা পূর্ণশক্তির দল নিয়ে নামতে পারছে না। কারণ পেস আক্রমণের অন্যতম অস্ত্র অভিজ্ঞ ডেল স্টেইনের ইনজুরির কারনে এ ম্যাচ খেলতে পারবেননা।

তবে ডেল স্টেইন না থাকলেও দলের বাকি সদস্যরা ফিট আছেন। সবাই নিজ নিজ জায়গা থেকে পারফর্ম করার জন্য মুখিয়ে আছেন। শিরোপার অন্যতম দাবি নিয়ে খেলতে আসা দক্ষিন আফ্রিকা এবার চোকার্স অপবাদ ঘুচতে পারবে এই আশা সমর্থকদের।

ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ড। খেলেছে ১১টি বিশ্বকাপে। তবে এখনও ওয়ানডে বিশ্বকাপ জেতা হয়নি তাদের। ৪৪ বছর ধরে সেই আক্ষেপ নিয়ে আছে তারা। এবার আর খালি হাতে ফিরতে চান না তারা।

বিশ্বমঞ্চে নামার আগে দারুণ আত্মবিশ্বাসী ইংল্যান্ড। ঘরে-বাইরে সম্প্রতি ফর্মের তুঙ্গে ইংলিশরা। ফলে এ বিশ্বকাপে তাদের পক্ষেই বাজি ধরছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষে থেকেই নিজ দুর্গে বিশ্বকাপ শুরু করবে ইংল্যান্ড।

ইংল্যান্ড নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামার কথা রয়েছে। দক্ষিণ আফ্রিকার মতই প্রথম বিশ্বকাপ শিরোপার খোঁজে থাকা দলটি উদ্বোধনী ম্যাচ জিতে শুভসূচনা করতে মুখিয়ে থাকবে। তবে দিনশেষে কে হয় জয়ী- তা জানতে হলে উপভোগ করতে হবে মাঠের লড়াই।

সবুজ ঘাসের ছোঁয়াযুক্ত উইকেটে টস জিতে যেকোনো অধিনায়কই প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিতে চাইবেন। শুরুর দিকে বোলাররা সুবিধা পেলেও সময় যত গড়াবে, উইকেট ব্যাটসম্যানদের জন্য ততই সুবিধাজনক হয়ে উঠতে পারে।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ-

ইংল্যান্ড: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), জস বাটলার (উইকেটরক্ষক), বেন স্টোকষ, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, জফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট/মার্ক উড।

দক্ষিণ আফ্রিকা: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফ্যাফ ডু প্লেসিস, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জেপি ডুমিনি, অ্যান্ডিলে ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, ইমরান তাহির।

Mustafa Shakir

আরও পড়ুনঃ আজ হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্টান

বিশ্বকাপে ফেভারিট দলের তালিকায় বাংলাদেশকে রাখলেন ওয়াসিম

আগেই ফুরিয়ে গেছে বাংলাদেশের প্রথম ম্যাচের টিকেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!