বিশ্বকাপের প্রস্তুতি পর্ব শেষ। মঞ্চ প্রস্তুত, এখন শুধু অপেক্ষার পালা। ক্রিকেটের সবচেয়ে বড় আসরের লড়াই হবে এবার ১০ টিমের মধ্যে। জমকালো উদ্বোধনী অনুষ্টানের মধ্য দিয়ে পর্দা উটছে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯।

বৃহস্পতিবার স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিন আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে মোট দশটি দল একে অন্যের লড়াইয়ে নামবে। এবারের আসর সবচেয়ে জমজমাট হবে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

কারণ যে ১০টি দল এবারের বিশ্বকাপে খেলবে, তারা সবাই নিজেদের দিনে যেকোন দলকে হারিয়ে দিতে পারে। র‍্যাংকিংয়ের তলানিতে থাকা আফগানিস্থানও দারুন আত্নবিশ্বাস নিয়ে বিশ্বকাপে এসেছে। এই দল বিশ্বকাপে অনেক চমক দেখাবে বলে ধারনা করছেন অনেকেই।

বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড এবার ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্টান করবে। ব্রিটেনের রানির বাসভবন বাকিংহ্যাম প্যালেসের সামনে ‘দ্য মলে’ অনুষ্টানের আয়োজন করা হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ। এখন শুধু অপেক্ষার প্রহর গুনতে হবে।

তবে উদ্বোধনী অনুষ্টান সরাসরি সকলের জন্য উন্মুক্ত না। কেবলমাত্র নির্দিষ্ট সংখ্যাক দর্শক সেখানে প্রবেশের সুযোগ পাবে। আইসিসির ফ্রি টিকিটে বিশ্বের চার হাজার ক্রিকেট প্রেমী উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পাচ্ছেন। আর যারা টিকিট পাননি, তাদেরও মন খারাপ করার কিছু নেই। টিভি পর্দায় সরাসরি উদ্বোধনী অনুষ্টান সম্প্রচারিত হবে।

বাংলাদেশ সময় রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। এক ঘণ্টা ব্যাপি এই অনুষ্ঠানে নাচ-গানের পাশাপাশি থাকবে বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজনও। তবে অনুষ্ঠানে কারা পারফর্ম করবে এটি প্রকাশ করেনি আয়োজক কর্তৃপক্ষ।

এই অনুষ্ঠানে উপস্হিত থাকবেন অংশগ্রহণকারী ১০ দলের ক্রিকেটাররাও। তবে অনুষ্ঠানের পূর্বে ব্রিটেনের মহারাণীর সঙ্গে সাক্ষাৎ করবেন এই ১০ দলের অধিনায়ক, এরপরে অনুষ্ঠানে যোগ দিবেন তারা।

এদিকে বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে ২ জুন। বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের কেনিংটন ওভালে। প্রতি ম্যাচের মত এই ম্যাচের টিকেটও অগ্রিম বিক্রি করেছিল আইসিসি।

ম্যাচের ৪ দিন এখনও বাকি আছে। কিন্তু ইতিমধ্যে ম্যাচের সকল টিকেট বিক্রি হয়ে গেছে। বাংলাদেশ ও দক্ষিন আফ্রিকার সমর্থকরা ম্যাচের অগ্রিম টিকেট কিনে নিয়েছেন আগেই। তবে বেশীরভাগ টিকেট বাংলাদেশীদের দখলে।

চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ আয়োজক দেশ ছিল ইংল্যান্ড। ঐ আসরে বাংলাদেশের ম্যাচগুলোতে গ্যালারিতে ছিল প্রচুর টাইগার ভক্তের সমাগম। এবার আবারো ইংল্যান্ডে খেলা বলে বাংলাদেশ প্রচুর দর্শক সমর্থন পাবে।

সাকির আহমদ

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফেভারিট দলের তালিকায় বাংলাদেশকে রাখলেন ওয়াসিম

বিশ্বমঞ্চে দক্ষিন আফ্রিকার বড় সুযোগ

বিশ্বকাপে কে হবেন তামিমের সঙ্গি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!