বিশ্বকাপে তামিম ইকবালের সাথে ব্যাটিং ওপেনিংয়ে কে সঙ্গি হবেন এ নিয়ে অনেক জল্পনা কল্পনা চলছে। সৌম্য না লিটন! কে হবেন তামিমের সঙ্গি? এ প্রশ্ন থেকেই যায়।

দীর্ঘদিন ধরে ব্যাটিং ওপেনিংয়ের একপ্রান্ত আগলে রেখেছেন দেশসেরা এই ওপেনার। কিন্তু এখনও তিনি তাঁর যোগ্য সঙ্গি খুজে পাননি। এবারের বিশ্বকাপে সেই আক্ষেপ মিটে কিনা সেটাই দেখার বিষয়।

আগামী ৩০ মে স্বাগতিক ইংল্যান্ড বনাম দক্ষিন আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ, শেষ হবে ১৪ জুলাই ফাইনাল ম্যাচ দিয়ে। বাংলাদেশ ২ জুন দক্ষিন আফ্রিকার সাথে শুরু করবে তাদের বিশ্বকাপ মিশন।

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজ খেলেছে আয়ারল্যান্ডে। স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্টইন্ডিজ বাংলাদেশের সাথে পাত্তাই পায়নি। দাপুটে খেলে ত্রিদেশীয় সিরিজে শিরোপা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ।

এ সিরিজে সৌম্য ও লিটনের ব্যাট থেকেও রান এসেছে। তবে সৌম্য ঘরোয়া লিগ ডিপিএলে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি হাকিয়ে লিটনের চেয়ে অনেকখানি এগিয়ে আছেন। ত্রিদেশীয় সিরিজে সেই ধারাবাহিকতা বজায় রেখে বিশ্বকাপে ব্যাটিং ওপেনিংয়ে তামিমের যোগ্য সঙ্গি হিসেবে তাঁর নামই প্রথম আসছে।

এ নিয়ে টিম ম্যানেজম্যান্টও এক মধুর সমস্যায় পড়ছে। কে হবেন তামিমের ব্যাটিং পার্টনার। এ নিয়ে রীতিমত ঘুম হারাম অবস্থা। তবে বাংলাদেশের কোচ স্টিভ রোডস সাংবাদিকদের বলেন, আপাতত এ বিষয়টি গোপন থাকবে।

রোডস অবশ্য কিছুটা ইঙ্গিত দিয়ে রাখলেন লিটনের দিকেই। কারণ তাঁর পছন্দ ওপেনিংয়ে ডানহাতি-বাহাতি কম্বিনেশন। তামিম ইকবাল বাহাতি ব্যাটসম্যান। সৌম্য সরকারও বামহাতি ব্যাটসম্যান। কিন্তু লিটন ডানহাতি ব্যাটসম্যান হওয়ায় বিশ্বকাপে ওপেনিংয়ে দারুন কম্বিনেশন হবে বাংলাদেশের জন্য।

এ ক্ষেত্রে লিটন এগিয়ে থাকলেও কোচ জানালেন, যেই ভাল করবে সেই তামিম এর সাথে ব্যাটিং ওপেনিং শুরু করবে। লিটন যদিও ধারাবাহিক না। আর সৌম্য তো এখন দারুন ফর্মে আছে। তারপরেও দুজনের উপর আস্থা আছে বলে জানান কোচ।

এর সাথে তামিমের পেশাদারিত্বের প্রসংশাও করতে ভুলেননি কোচ। তিনি বলেন, তামিম বেশ পেশাদার একজন ক্রিকেটার। আন্তর্জাতিক পর্যায়ে সফল হতে হলে কী করতে হবে তা সে জানে। ব্যাট হাতে, ফিল্ডার হিসেবেও। এবারের ডিপিএল খেলেনি। সে জানে এই আসর কতটা গুরুত্বপূর্ণ।

‘তামিমের মতামতে আমি খুব আগ্রহ পাই। কখনো কখনো কিছু ছাড় দিতে হয়, তামিম যেভাবে ডিপিএল ছেড়েছে। এক্ষেত্রে তামিম একটি উদাহরণ। সে অসাধারণ একজন খেলোয়াড়। তাকে সবাই সম্মান করে। সে সত্যিই দারুণ পেশাদার। -বলেন স্টিভ রোডস।

এবার দেখা যাক বিশ্বকাপে তামিম এর সাথে সৌম্য অথবা লিটন কাকে দেখা যায়। আর কে তামিমের যোগ্য সঙ্গি হিসেবে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে পারে।

আরও পড়ুনঃ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ফিচার

লেখকঃ Mustafa Shakir

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!