গত ২৫ মে শনিবার কোপা ডেল রে’র ফাইনালে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। কিন্তু আরও একবার সমর্থকদের হতাশ করে ফাইনালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে হেরে গেছে মেসির বার্সেলোনা।
ভ্যালেন্সিয়ার কাছে ২-১ গোলে হেরে ঘরোয়া ‘ডাবল’ জেতার স্বপ্ন ভঙ্গ হলো তাদের। এই ম্যাচে প্রথমার্ধে ভ্যালেন্সিয়া জোড়া গোল করার পর বার্সার হয়ে শেষদিকে গোল ব্যবধান কমান মেসি।
‘ট্রেবল’ জয়ের স্বপ্ন ভাঙার পর ঘরোয়া ‘ডাবল’ এ লক্ষ্যস্থির করেছিল বার্সেলোনা। শেষ পর্যন্ত সেটাও হলো না। কাতালান ক্লাবটিকে হারিয়ে কোপা দেল রে চ্যাম্পিয়ন হয়েছে ভ্যালেন্সিয়া।

চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের কাছে হেরে ট্রেবল স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল বার্সেলোনার। ফলে কেবল লা লিগা জিতেই সন্তুষ্ট থাকতে হল বার্সেলোনাকে।
স্পেনের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় এই নিয়ে অষ্টমবার চ্যাম্পিয়ন হলো ভ্যালেন্সিয়া। আগের সাত শিরোপার সবশেষটি তারা জিতেছিল ২০০৭-০৮ মৌসুমে। চলতি মৌসুমে ভ্যালেন্সিয়ার সঙ্গে এই নিয়ে তিনবারের দেখায় জয়শূন্যই রইলো বার্সেলোনা।
রিয়াল বেটিসের মাঠ বেনিতো বিল্লামারিনে লা লিগায় চতুর্থ হওয়া দলটির বিপক্ষে ২৮তম মিনিটে পিছিয়ে পড়ে বার্সেলোনা। খেলার পঞ্চম মিনিটেই গোল খেতে বসেছিল বার্সেলোনা। ফরাসি ডিফেন্ডার ক্লেমোঁ লংলের ভুল পাস পেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে শট নেন রদ্রিগো। কিন্তু শেষ মুহূর্তে বল গোললাইন থেকে সেভ করেন জেরার্ড পিকে।
২৮তম মিনিটে পিছিয়ে পড়ে বার্সেলোনা। বাঁ দিক থেকে স্প্যানিশ ডিফেন্ডার হোসে গায়ার ডি বক্সে বাড়ানো বল ধরে জোরালো শটে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন ফরাসি ফরোয়ার্ড কেভিন গামেইরো।
এর ৫ মিনিট পর ম্যাচের ৩৩ মিনিটে ভ্যালেন্সিয়ার হয়ে রদ্রিগো গোল করে ব্যাবধান দ্বিগুন করেন। ২-০ ব্যাবধানে পিছিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।
বিরতি থেকে ফিরে ম্যাচে ফেরার আপ্রান চেষ্টা চালায় বার্সা। কিন্তু কোনভাবেই ভ্যালেন্সিয়ার রক্ষন ভেদ করতে পারছিলনা তারা। এরপর ম্যাচের ৭৩ মিনিটে কর্নার থেকে বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি বার্সেলোনার প্রানভোমরা অধিনায়ক মেসি। কিন্তু তাতে হার এড়ানো যায়নি।
ফলে ২-১ ব্যাবধানে ভ্যালেন্সিয়ার কাছে হেরে মাঠ ছাড়তে হল শিরোপা প্রত্যাশীদের। এক দশকেরও বেশি সময় পর শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠে ভ্যালেন্সিয়া।
হারের পর স্বভাবতই হতাশ বার্সা সমর্থকরা। হারের জন্য বার্সা কোচ ভালভার্দেকে দায়ী করছেন তারা। তাই আগামী মৌসুমে বার্সা ম্যানেজার হিসেবে ভালভার্দেকে দেখা যাবে কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে।
ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ হারের পর তাঁকে ঘিরে ক্ষোভ দেখান বার্সেলোনা সমর্থকরা। স্পেনীয় ফুটবলের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের একাংশের ধারণা, আগামী মৌসুমে বার্সা কোচ হিসেবে নাও থাকতে পারেন ভালভার্দে। যদিও সে সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন বার্সেলোনা প্রেসিডেন্ট।

Mustafa Shakir

আরও পড়ুনঃ তপুর মৌসুমের বাকি সময় কাটবে ফুটবলহীন দর্শক হয়ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Your Rating:05

Thanks for submitting your comment!